ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজশাহীর অন্যতম আকর্ষণ ঘোড়ার বিল

রাজশাহীর অন্যতম আকর্ষণ ঘোড়ার বিল

রাজশাহী বরেন্দ্র অঞ্চল। এই বরেন্দ্র ভূমির বেশ কিছু সৌন্দর্যের মধ্যে একটি হলো দিগন্তজুড়ে বিল আর বিল। বিলে ছোট ছোট আইলগুলো কোথাও উঁচু থেকে নিচুতে নেমেছে, আবার নিচু থেকে দেখলে মনে হবে উঁচুতে উঠেছে। দেখতে অনেকটা সিঁড়ির মতো। এমন বৈচিত্র্যময় বরেন্দ্রের পবা ও গোদাগাড়ী সীমানায় অবস্থিত ঘোড়ার বিলটিতে ফুটেছে পদ্ম ফুল। রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক থেকেও চোখে পড়বে পদ্ম ফুল ও বড় বড় পাতা।

বিলটিতে বেশ কয়েক বছর থেকে জন্মাচ্ছে পদ্ম ফুল। শাপলা, শালুক, পদ্মের মতো উদ্ভিদ নিয়ে জমে উঠেছে অপার সৌন্দর্যের লীলাখেলা। আর এই খেলায় অংশ নিয়েছে বিভিন্ন প্রজাতির মাছ, অতিথি পাখি ও সরীসৃপ প্রাণিও। তবে বছরের অন্য সময়ের চেয়ে বর্ষাকালে এই বিলে সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয় পদ্ম ফুলগুলো। জেলার আশপাশ উপজেলা থেকে ফুটে থাকা ফুলের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে আসে দর্শনার্থীরা।

ডাংপাড়ার কৃষক মাইনুল ইসলাম বলেন, এই বিলে ধানের আবাদ হতো। কয়েক বছর ধরে ডুবে আছে। তাই জমির মালিকরা ধান লাগাননি। আগে শাপলা ফুল হতো। কয়েক বছর ধরে এখানে পদ্ম ফুল হচ্ছে। দূরের মানুষ আসে পদ্ম তুলতে। অনেকেই আসে ছবি তুলতে। পদ্ম ফুল তুলতে আসা সাইলা খাতুন বলেন, পদ্ম ফুলগুলো দেখতে অনেক ভালো লাগে। পদ্ম চাকাগুলো খেতেও ভালো লাগে। এই ফুলগুলো তুলে নিয়ে বোতলের পানিতে রাখলে অনেক দিন ভালো থাকে। এই বিলে অনেক সরীসৃপ প্রাণি রয়েছে। এক হাঁটুর বেশি পানিতে নামতে হবে। না হলে পদ্ম ফুল তোলা যাবে না। পবা উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সির রাজু আহম্মেদ বলেন, সাড়ে ৩০০ একর জমির বেশি নিয়ে ঘোড়ার বিল। পুরো বিলে পানি জমে মাঝখানে। সেই পানিতে জমেছে পদ্ম ফুল। অনেকেই আসে পদ্মা ফুল দেখতে। অনেকেই পদ্ম ফুল তুলে নিয়ে যায়। তিনি বলেন, বিলগুলো উঁচু-নিচু।

অনেকটাই সিঁড়ির মতো। উপর থেকে নিচে বা নিচ থেকে উপরে দেখতে বেশ চমৎকার। এমন দৃশ্য শুধুমাত্র বরেন্দ্র অঞ্চলেই চোখে পড়বে। পদ্ম বিলের চারপাশে আট গ্রাম। আর বিলে সারা বছর ধানের চাষ করে কৃষকরা। বর্ষার সময় দেখতে চমৎকার লাগে। রাজশাহীতে আর একটিও এমন বিশাল পদ্মা বিল নেই। পবা উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মঞ্জিল বলেন, এখানে যে পদ্ম ফুল দেখা যাবে তা কয়েক বছর আগেও চিন্তার বাইরে ছিল। বিশেষ কোনো পদক্ষেপ নেয়া হয়েছে কি না জানি না। প্রকৃতির আশীর্বাদে এই বিলে পদ্ম ফুল হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত