ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শহরের তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার

শহরের তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ পাওয়া বুশরা আফরিন শহরের তাপমাত্রা কমাতে কাজ শুরু করেছেন। এরই ধারাবাহিকতায় ডিএনসিসির ২ লাখ গাছ লাগানোর কর্মসূচি উদ্বোধন হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়ক থেকে দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এই কর্মসূচিতে অংশ নিয়ে গাছ লাগানোর মাধ্যমে শহরের তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার বুশরা আফরিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

গাছ লাগানো কর্মসূচিতে অংশ নিয়ে চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, খুবই দাবদাহ চলছে, এই গরমে সবার ঘন ঘন পানি খাওয়া উচিত। আমরা ঢাকা শহরে গাছ লাগানো শুরু করেছি, আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হয়ে যাবে না। এসব গাছগুলো আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দিবে। যত গাছ লাগাতে পারব, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।

তিনি বলেন, আমার মূল টার্গেট হচ্ছে তাপমাত্রা কমাবে এমন সব পদক্ষেপ গ্রহণ করা। গাছগুলো যখন বড় হবে তখন তাপমাত্রা, অক্সিজেনসহ নানা দিক থেকে আমরা উপকৃত হব। চিফ হিট অফিসার বলেন, তাপমাত্রা কমাতে বৃক্ষরোপণ ছাড়াও নানা পদক্ষেপ পরিকল্পনা আমরা গ্রহণ করেছি, যা অফিসিয়ালি আমরা এখনো রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানা পরিকল্পনা আমাদের আছে। অনেক জায়গায় কাজের জন্য গাছ কাটা হয়, এটি দীর্ঘমেয়াদি ক্ষতি ডেকে আনে। গাছগুলোর বিষয়ে আমাদের প্রাধান্য দিতে হবে। তবে আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো সব দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি, এখন আমরা এ বিষয়ে আরো স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরো কিছুটা সময় লাগবে আমাদের।

এক গবেষণায় উঠে এসেছে, ২০৫০ সালের মধ্যে তাপপ্রবাহ বিশ্বব্যাপী প্রায় ৩.৫ বিলিয়নের বেশি মানুষের জীবন ও জীবিকায় মারাত্মক প্রভাব ফেলবে এবং তাদের মধ্যে অর্ধেকের বেশি শহরে বসবাসকারী মানুষ। তীব্র তাপপ্রবাহ শহরগুলোর জন্য বেশি বিপজ্জনক এবং প্রতি বছর শহরে ক্রমাগত ঝুঁকি বেড়েই চলেছে। ঘনবসতিপূর্ণ হওয়ায় ঢাকা শহর বেশি ঝুঁকিপূর্ণ। পাশের গ্রাম অঞ্চলের তুলনায় ঢাকা উত্তরের তাপমাত্রা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত