ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টেকসই প্রকৌশল উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলন শুরু

টেকসই প্রকৌশল উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলন শুরু

গাজীপুরে টেকসই প্রকৌশল উন্নয়ন নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। গতকাল সকালে গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যর দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান। তিনি বলেন, টেকসই উন্নয়নের চাবিকাঠি হলো বিজ্ঞান ও প্রযুক্তি। এই দুই অনুষঙ্গের ব্যবহার যত বাড়বে, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা বাংলাদেশের জন্য তত সহজ হবে।

প্রফেসর মো. শওকত ওসমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশিদ। অনুষ্ঠানে খাদ্য, পানি, বায়ুসহ প্রাকৃতিক শক্তির সুষ্ঠু ব্যবহার, কলাকৌশল সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটির অধ্যাপক রইস উদ্দিন খান, দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির প্রফেসর অতুল কুমার মিত্রতাল, অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব এডিলেডের প্রফেসর ক্রিষ্টিয়ান বির্জার।

অনুষ্ঠানে দেশী বিদেশি ডেলিগেট, শিক্ষার্থী, শিক্ষক, গবেষকরা অংশ নেন। টেকসই উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি বিশুদ্ধ পানির ওপর জোর দিয়েছেন বিশিষ্টজনেরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত