ঢাকা ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইমেজ সংকটে আছে ওয়াসা ভোক্তা ডিজি

ইমেজ সংকটে আছে ওয়াসা ভোক্তা ডিজি

বর্তমানে ওয়াসা অনেক উন্নয়নমূলক কাজ করেছে সত্য। কিন্তু নাগরিকদের সঙ্গে একটি দূরত্ব তৈরি হওয়ায় ওয়াসা ইমেজ সংকটে রয়েছে বলে মন্তব্য করেছেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান। তিনি বলেন, ওয়াসা কর্তৃপক্ষকে নাগরিক সচেতনতা গড়তে বেশি বেশি সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ আয়োজিত ‘পানির অপচয় রোধ ও এলাকাভিত্তিক পানির মূল্য নির্ধারণে নাগরিক মতামত’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। শফিকুজ্জামান বলেন, ওয়াসার দুর্নীতি রোধে শতভাগ প্রযুক্তিবান্ধব মিটার ব্যবস্থা চালু করতে হবে। সেই সঙ্গে পানির লিকেজ বন্ধ, এলাকাভিত্তিক নজরদারি জোরদার, পানির অপচয় রোধে নাগরিক সচেতনতা গড়ে তুলতে হবে। ওয়াসা একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান উল্লেখ করে ডিজি বলেন, ভোক্তা অধিদপ্তরও সরকারি প্রতিষ্ঠান। আমাদের কাছে ওয়াসা নিয়ে অনেক অভিযোগ আসে। কিন্তু আরেকটি সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা অনেক কঠিন হয়ে দাঁড়ায়। তাই অভিযোগ যেন না আসে সে ব্যাপারে ওয়াসাকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ, ১০টি নাগরিক সেবার মধ্যে অন্যতম ঢাকা ওয়াসা। তিনি বলেন, বসুন্ধরা এলাকায় ওয়াসার এক মিটার লাইন সঞ্চালন না থাকা সত্ত্বেও ওয়াসা বিল পায়। এটিও ভেবে দেখা দরকার। ওয়াসার কিছু দুর্নীতিবাজ মিটার রিডারদের সঙ্গে কিছু ব্যবহারকারী নাগরিকরাও দায়ী। আর এই দুর্নীতির ফলে ওয়াসা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়। তিনি আরো বলেন, আমি জাপানে দেখেছি, সেখানে আপনি যতক্ষণ রুমে থাকবে, ততক্ষণ রুমে বিদ্যুৎ থাকে। রুম থেকে বেরিয়ে গেলে বিদ্যুৎ বন্ধ হয়ে যায়, এটা সেন্সর সিস্টেম। সেন্সর সিস্টেম আমাদের দেশে ব্যয়সাপেক্ষ।

আমরা ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ হব। সেই লক্ষ্যে দেশের সব কার্যক্রম চলছে। ঢাকা ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক উত্তম কুমার রায় বলেন, আইএমএফ পানিতে ভর্তুকি প্রদান করতে সরকারকে বারংবার নিষেধ করছে। কারো সমালোচনা করতে গিয়ে ওয়াসাকে ধ্বংস করবেন না। বাপা’র যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস বলেন, কে ওয়াসার দায়িত্বে থাকল, আর কে থাকল না তার চেয়ে বড় বিষয় হচ্ছে নিরাপদ সুপেয় পানির ব্যবহার নিশ্চিত করা। নাগরিক সচেতনতার জন্য ওয়াসার পক্ষ থেকে প্রচারের ব্যবস্থা করতে হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ, এনার্জি রেগুলেটরি কমিশনের সাবেক সদস্য সালাউদ্দিন আহমেদ, স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, তরুণ সংঘের চেয়ারম্যান ফজলু হক, সোহেল মৃধা প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত