ঢাকা ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিভাগীয় শহরে কোথায় কখন ঈদের জামাত

বিভাগীয় শহরে কোথায় কখন ঈদের জামাত

বরাবরের মতো এবারো রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে ঈদের পাঁচটি জামাত। এরইমধ্যে ঈদ জামাতের জন্য সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠ। প্রধান ঈদ জামাত ঘিরে নিরাপত্তার বন্দোবস্তও সারা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা নিরাপত্তার আয়োজন পর্যবেক্ষণ করেছেন। ঈদের দিন সারা দেশে বিছিন্নভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সিলেট: সিলেট মহানগরীতে প্রতি বছরের মতো এবারও ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। গত রোববার সিলেটের জেলা প্রশাসনের কনফারেন্স রুমে আসন্ন ঈদুল আজহার প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান। সভার সিদ্ধান্ত অনুযায়ী সিলেট মহানগরীর প্রধান ঈদের জামাতটি অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ মাঠে সকাল ৮টায়। এছাড়াও একই সময়ে (সকাল ৮টা) সিলেট কালেক্টরেট জামে মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। শাহজালাল (রহ.) দরগাহ মসজিদেও সকাল ৮টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম: চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি এবং জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় এবারের ঈদুল আজহার প্রধান ঈদ জামাত স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে সকাল ৮টায় অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়: খুলনা বিশ্ববিদ্যালয়ে ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। জানা যায়, ২৯ জুন ঈদুল আজহার নামাজের ইমামতি করবেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি আব্দুল কুদ্দুস। জামাত শেষে বৃহত্তর মুসলিম উম্মাহ, দেশ ও জাতি এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হবে।

বরিশাল: বরিশালের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায় নগরীর বান্দরোডস্থ হেমায়েতউদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক আহম্মেদ। এছাড়া দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর আমতলা মোড়ের বরিশাল ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদে সকাল সাড়ে ৭টায়। জেলার সর্ববৃহৎ জামাত হবে সকাল সাড়ে ৭টায় সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের চরমোনাই পীরের দরবার শরীফে। দ্বিতীয় বৃহৎ ঈদের জামাত হবে সকাল ৮টায় উজিরপুরের গুঠিয়ার নান্দনিক বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে। তৃতীয় সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ঝালকাঠির এনএইচ কামিল মাদ্রাসা মাঠে। দুটি করে ঈদের জামাত হবে নগরীর সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদ, জামে এবাদুল্লাহ মসজিদ ও জামে কসাই মসজিদে। এসব মসজিদে সকাল ৮টায় প্রথম ও সকাল ৯টায় দ্বিতীয় জামাত হবে।

রংপুর: রংপুরে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে কালেক্টরেট ঈদগাহ মাঠে সকাল ৮টায়। বৃষ্টি হলে রংপুরের ঈদের প্রধান জামাত হবে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্রে প্রথম জামাত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। পুলিশ লাইন্স মাঠেও ঈদের জামাত হবে সকাল সাড়ে ৭টায়। এছাড়া, অন্যান্য ঈদের মাঠ ও মসজিদে প্রধান জামাতের সঙ্গে মিল রেখে ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। মুন্সিপাড়া ঈদগাহ ও মুলাটোলা আলীয়া মাদ্রাসায় সকাল ৮টায় এবং কেরামতিয়া জামে মসজিদে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বদরগঞ্জের চান্দামারী কারামতিয়া ঈদগাহে সকাল ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত