ঢাকা ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

নির্দিষ্ট সময়েই বর্জ্যমুক্ত চট্টগ্রাম শহর

নির্দিষ্ট সময়েই বর্জ্যমুক্ত চট্টগ্রাম শহর

চট্টগ্রামে ঘোষিত সময়ের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করে চট্টগ্রাম নগরীকে মোটামুটি পরিচ্ছন্ন করতে সক্ষম হয়েছে সিটি করপোরেশন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিকাল ৫টার মধ্যে ৯৫ শতাংশ বর্জ্য তারা অপসারণে সক্ষম হয়েছে। শেষ মুহূর্তে যেসব বর্জ্য ফেলা হচ্ছে, সেগুলো অপসারণে সার্বক্ষণিক টহল টিম কাজ করছে। গত বৃহস্পতিবার সকাল ৮টা থেকে পাড়া-মহল্লার অলিগলি থেকে কোরবানির বর্জ্য ও পুরোনো খড়কুটোসহ বিভিন্ন আবর্জনা সংগ্রহ শুরু করেন সিটি করপোরেশনের কর্মীরা। ১ ঘণ্টার মধ্যে সেগুলো নিয়ে সড়কে নির্ধারিত স্থানে জমা করতে শুরু

করেন। সকাল ৯টার পর থেকে ট্রাকে বর্জ্য আবর্জনাগারে নিয়ে যাওয়ার পাশাপাশি পানি ও ব্লিচিং পাউডার ছিটান শুরু করেন তারা। বিকাল ৫টার মধ্যে পুরোনো এবং কোরবানি মিলিয়ে প্রায় ৯ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন চসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি মোবারক আলী। কাউন্সিলর মোবারক আলী বলেন, সকাল ৯টা থেকে কাজ শুরু করে আমরা বিকাল ৫টার মধ্যে ৯৫ শতাংশ বর্জ্য অপসারণ করেছি। এর আগে ১ ঘণ্টা আমরা শুধুমাত্র বিভিন্ন সড়ক, অলিগলি থেকে খড়কুটো, গরুর মলমূত্র অপসারণ করেছি। সকাল ৯টার পর থেকে মূল কাজ শুরু হয়েছে। কারণ, জবাই করা পশু প্রসেস হয়ে বর্জ্য পেতে কিছুটা সময় লাগে। পুরোনো বর্জ্য ২ হাজার টন এবং কোরবানির ৭ হাজার টনসহ আমরা মোট ৯ হাজার টন বর্জ্য অপসারণের টার্গেট নিয়েছিলাম। বিকাল ৫টার মধ্যে অলমোস্ট ৯৫ শতাংশ সংগ্রহ করে আমরা ডাম্পিংয়ে নিয়ে গেছি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ঈদের দিন বিকাল ৫টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য শতভাগ অপসারণের নির্দেশনা দিয়েছিলেন। গত বৃহস্পতিবার দুপুরে মেয়র রেজাউল নগরীর বিভিন্ন এলাকা ঘুরে বর্জ্য অপসারণ কার্যক্রম দেখেন। নগরীর আলমাস মোড়ে সাংবাদিকদের মেয়র বলেন, ‘আমরা বিকাল সাড়ে ৩টার মধ্যে নগরীর ৮০ শতাংশ বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছি। দুপুর ২টার মধ্যে যেসব পশু কোরবানি হয়েছে, সেগুলোর বর্জ্য আমরা ৫টার মধ্যে অপসারণ করেছি। কিন্তু অনেকে দুপুর ২টার পরেও কোরবানি দিয়েছেন। আবার কিছু দূরের এলাকায় পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা কিছুটা কঠিন। এসব এলাকায় এবং নগরীর সব অলিগলি সন্ধ্যা ৭টার মধ্যে পরিষ্কার করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত