খুলনায় কাঁচামরিচ ১৬০ টাকা

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  খুলনা ব্যুরো

খুলনায় নিম্নমুখী কাঁচামরিচের দাম। একদিনের ব্যবধানে কেজিতে দাম কমেছে ৫০০ থেকে ৬০০ টাকা। কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়। গতকাল সোমবার খুলনায় সোনাডাঙ্গা ট্রাক স্ট্যান্ড বাজারের আড়তগুলো ঘুরে এই চিত্র দেখা যায়।

ঊর্ধ্বমুখী কাঁচামরিচের বাজারে স্বস্তি ফিরতে শুরু করেছে। পাইকারি বাজারে গত রোববার প্রতি কেজি কাঁচা মরিচ ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হলেও সেটি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়।

কাঁচামরিচের দাম কমে আসায় মরিচ কিনতে আড়তগুলোতে ভিড় বাড়ছে ক্রেতাদের। প্রাইমারি স্কুলের শিক্ষক লিংকন বিশ্বাস বলেন, মাত্র একদিনের ব্যবধানে ৮০০ টাকার মরিচ ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। সিন্ডিকেটের কারণে কাঁচামরিচের দাম বেড়েছিল। তবে ভারত থেকে আমদানির ফলে সিন্ডিকেট ভেঙে গেছে।

কাঁচামরিচ কিনতে আসা শহরের গল্লামারি বাজার এলাকায় মো. রাব্বি বলেন, মানুষকে জিম্মি করে সিন্ডিকেট টাকা হাতিয়ে নিয়েছে। ভারত থেকে কাঁচামরিচ আমদানি করায় বাজারে স্বস্তি এসেছে।

সোনাডাঙ্গা ট্রাক স্ট্যান্ডের বাজারের আড়তদার রবিউল হোসেন জানান, ভারত থেকে কাঁচামরিচ আমদানির ফলে দাম কমে এসেছে। আমদানি অব্যাহত থাকলে কাঁচামরিচের দাম আরো কমবে। এদিকে ঊর্ধ্বমুখী কাঁচামরিচের বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন মরিচ আমদানির অনুমতি দেয়। এর মধ্যে দুই দিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল তা। তবে ঈদের ছুটি শেষে গত রোববার থেকে আবারও দেশে আসছে আমদানি করা কাঁচামরিচ।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত রোববার সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত ৫৫ টন কাঁচা মরিচ দেশে এসেছে। এছাড়া ২৫ জুন থেকে ২ জুলাই বিকাল পর্যন্ত দেশে ৩৬ হাজার ৮৩০ টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে দেশে এসেছে মোট ৯৩ টন আমদানিকৃত কাঁচামরিচ।