রামেক হাসপাতালে ছয় ডেঙ্গু রোগী ভর্তি

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিজয় ঘোষ, রাজশাহী ব্যুরো

রাজশাহীতেও ডেঙ্গু রোগী শনাক্ত কিছুটা বেড়েছে। এরইমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ৩১ জন রোগী চিকিৎসা নিয়েছেন। বর্তমান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৬ জন রোগী ভর্তি রয়েছে। এদের মধ্যে ৪ জনের শরীরে ডেঙ্গু শনাক্ত হয়েছে। গত শুক্রবার সকাল পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে এই তথ্য পাওয়া যায়। ডেঙ্গু শনাক্ত হওয়া রোগীরা ঢাকা থেকে আগত। তবে শনাক্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বর্তমান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রোগীরা হলেন- রাজশাহীর বোয়ালিয়ার সিদরাতুল, রাজশাহী জেলার বাঘার পাপ্পু, নাটোর জেলার সিংড়ার বিপাশা খাতুন ও গুরুদাসপুরের সোহেল রানা, নওগাঁ জেলার মান্দার মনিরা এবং কুষ্টিয়া জেলার ভেড়ামারার রাহুল। এদের মধ্যে পাপ্পুর অবস্থা গুরুত্বর হওয়ায় তাকে আইসিইউতে রাখা হয়েছে।

সিদরাতুলের মা জানান, ঈদ করতে ঢাকায় যান। সেখানে হালকা জ্বরসহ পেট ও মাথাব্যথা দেখা দেয়। জ্বরের মাত্রা অতিরিক্ত হলে গত ৩ জুলাই ঢাকা থেকে রাজশাহী চলে আসি। রাজশাহীর একটি বেসরকারি হাসপাতলে পরীক্ষা করালে ডেঙ্গু ধরা পরে। পরে উন্নত চিকিৎসার জন্য ৪ জুলাই রামেক হাসপাতলে ভর্তি করায়। এখানে চিকিৎসা নেয়ার পর তার ছেলের অবস্থা অনেকটা উন্নতি হয়েছে।

রোগীর আত্মীয়রা জানান, তারা সবাই ঢাকায় কেউ বেড়াতে বা কর্মরত থাকা অবস্থায় মশার কামড়ে এই রোগে আক্রান্ত হয়ে বাসায় আসে। পরে অবস্থার অবণতি হলে পরীক্ষা-নিরীক্ষা করে ডেঙ্গু রোগী আক্রান্ত হওয়ার কথা জানতে পারে। তারা সকলেই রামেক হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এ ব্যাপারে রাজশাহী সিভিল সার্জন ডা, আবু সাইদ মোহাম্মদ ফারুক জানান, রাজশাহী জেলার মধ্যে শুধু বাঘা উপজেলায় তিনজন রোগী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। আর অন্য উপজেলায় এখনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি। আর ডেঙ্গু মোকাবিলায় গত কয়েকদিন থেকে সভা সেমিনার ও প্রচারণা চালানো হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

এ ব্যাপারে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মেদ জানান, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। ডেঙ্গু রোগিদের জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। বর্তমান যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের ৩০নং ওয়ার্ডে রাখা হয়েছে। ডেঙ্গু আক্রান্তদের দেখশুনার জন্য সার্বক্ষণিক চিকিৎসক, নার্সদের সজাগ রাখা হয়েছে।