মানবসম্পদ দক্ষতা উন্নয়নে এডভেন্ট ‘এইচআর ৩.০’

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বিইউপি হিউম্যান রিসোর্স অ্যান্ড লিডারশিপ ক্লাব কর্তৃক আয়োজিত ‘এডভেন্ট এইচআর ৩.০’, পাওয়ার্ড বাই ক্যাপ্টেইনস ওয়ার্ল্ড, সম্প্রতি অনুষ্ঠিত একটি অত্যন্ত যুগোপযোগী ইভেন্ট। এটি ২ এপ্রিল সূচনা করে ২৬ শে এপ্রিল সমাপ্ত হয় জাঁকজমকপূর্ণ গ্র্যান্ড ফিনালের মাধ্যমে। শিক্ষার্থীদের মাঝে মানবসম্পদ বিষয়ে আগ্রহ সৃষ্টি করা এবং তাদের বাস্তবভিত্তিক সমস্যার সমাধান করিয়ে ভবিষ্যৎ কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করে তোলাই এ আয়োজনের মূল লক্ষ্য।

রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২০০টির বেশি দল প্রথম রাউন্ড ‘আনলিশিং এইচআর ব্রিলিয়ান্স’ এ অংশগ্রহণ করে। তারা তাদের উদ্ভাবনী চিন্তাশক্তি কাজে লাগিয়ে একটি জটিল এইচআর বেইজড বিজনেস কেইস-এর সমাধান করে মানব সম্পদ বিষয়ে তাদের জ্ঞানের প্রমাণ দেন। অভিজ্ঞ বিচারকদের সমালোচনামূলক রায়ের পর, মাত্র ২৪টি উপযুক্ত দল ২০ শে এপ্রিল সেমিফাইনাল রাউন্ড ‘ইগনিশন’-এ অংশগ্রহণের সুযোগ পেয়েছে। সেখানে অংশগ্রহণকারীরা সৃজনশীলতাকে উদ্দীপিত করতে এবং এইচআর সমস্যাগুলি মোকাবিলা করার জন্য তীব্র মডিউলের মুখোমুখি হয়েছিল। সেখানে, অংশগ্রহণকারীরা সম্মানিত বিচারকদের একটি প্যানেলের সামনে পোস্টার উপস্থাপনার মাধ্যমে মানবসম্পদ বিষয়ক মূল কার্যকরী সমস্যার সমাধান তাৎক্ষণিকভাবে উপস্থাপন করার জন্য বলা হয়েছিল।

এছাড়া সমসাময়িক এইচআর বিষয়ের উপর বিতর্ক সেশনও এই রাউন্ডের অংশ ছিল। ২৪টি দলের মধ্যে, শুধু শীর্ষ ৮টি দল বাংলালিংক ডিজিটালে অনুষ্ঠিত বুটক্যাম্প সেশনে অংশ নেয়ার সুযোগ পায় এবং সেরাদের মধ্যে সেরা ৫টি দল শীর্ষ ফাইনালিস্ট হিসেবে গ্রান্ড ফিনালেতে জায়গা করে নেয়। বাংলালিংক টাইগার ডেন-এ একটি সমৃদ্ধ মেন্টরশিপ সেশনে যোগদানের মাধ্যমে দলগুলো তাদের এইচআর দক্ষতাকে আরো বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছে। শীর্ষ ৫টি দল ছিল টিম গুর্জোয়া, টিম পেন্সিল মাসকেটারস, টিম ফিনিক্স, টিম স্পেসিফায়ারস, এবং টিম লস্ট ইন ডার্কনেস। চূড়ান্ত রাউন্ড তথা গ্র্যান্ড ফিনালে, ‘ইমপ্লিকেশন আনফোল্ডস’। বিইউপি হিউম্যান রিসোর্স অ্যান্ড লিডারশিপ ক্লাব কর্তৃক আয়োজিত ‘এডভেন্ট এইচআর ৩.০’ ইভেন্টটি শিক্ষার্থীদের মানবসম্পদ বিষয়ে গভীর জ্ঞান লাভ এবং বাস্তবভিত্তিক সমস্যা মোকাবিলা করতে প্রস্তুত করে তোলার উদ্যোগে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা প্রশংসার দাবিদার।