মিরপুর আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল

মিনি ম্যারাথন দৌড় অনুষ্ঠিত

প্রকাশ : ১৯ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত শুক্রবার বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষ্যে আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, মিরপুরের উদ্যোগে দিনব্যাপী এক কর্মসূচি গ্রহণ করা হয়। নীরব ঘাতক উচ্চ রক্তচাপসহ অন্যান্য স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণমানুষকে সম্পৃক্ত করে একটি মিনি ম্যারাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়। মিনি ম্যারাথনে বিভিন্ন বয়সি ১১০ জন পুরুষ ও ৫০ জন মহিলা অংশ নেন। সকাল ৭টা ১৫ মিনিটে মহিলা প্রতিযোগিদের এবং ৭ টা ২৫ মিনিটে পুরুষ প্রতিযোগিদের দৌড় শুরু হয়। ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অত্র হাসপাতাল ভবনের উত্তর পাশের গেট সংলগ্ন খানবাহাদুর আহ্ছানউল্লাহ সড়ক (মেইন রোড) হতে শুরু হয়ে মিরপুর গার্লস আইডিয়াল কলেজ হয়ে মার্কস মেডিকেল ও ডেন্টাল কলেজ সংলগ্ন মিরপুর ১৪ নম্বর মোড় হতে ঘুরে পুনরায় আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, মিরপুর ক্যাম্পাসে এসে শেষ হয়।

প্রতিযোগীরা ম্যারাথনের নিয়মানুসারে আইডিয়াল কলেজ মোড় হতে একটি হলুদ টোকেন এবং মার্কস কলেজ মোড় হতে একটি লাল টোকেন সংগ্রহ করে। সকাল ৮টায় মিনি ম্যারাথন শেষ হয়। পরবর্তী পর্যায়ে শুরু হয় আলোচনা সভা। উক্ত সভায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক এ.এফ.এম গোলাম শরফুদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাজেদুল কাইয়ুম, নির্বাহী পরিচালক, ঢাকা আহ্ছানিয়া মিশন; সমরেন্দ্র নাথ বিশ্বাস, ডেপুটি অ্যাটর্নি জেনারেল, বাংলাদেশ সুপ্রিমকোর্ট; মোঃ শাহজাহান, পরিচালক, বাংলাদেশ পুলিশ স্টাফ কলেজ ঢাকা এবং সাবেক প্রিন্সিপাল স্বপন কুমার দত্ত, সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ। বিশেষ অতিথির বক্তব্যের পর মিনি ম্যারাথনে অংশগ্রহণকারী পুরুষ ও নারী প্রতিযোগীদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারের মধ্যে ছিল নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র। অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক এ.এফ.এম গোলাম শরফুদ্দিন বলেন, বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষ্যে আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, মিরপুরের উদ্যোগে মিনি ম্যারাথন প্রতিযোগিতা একটি ব্যতিক্রমধর্মী আয়োজন।

প্রতিযোগিতায় নারী ও পুরুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল খুবই প্রাণবন্ত এবং আকর্ষণীয়। মিনি ম্যারাথনে অংশগ্রহণ করে স্বাস্থ্য বিষয়ে গণমানুষের সচেতনতা বৃদ্ধিতে এই আয়োজন সবাইকে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে বলে আমি বিশ্বাস করি। প্রধান অতিথি পুনরায় হাসপাতাল কর্তৃপক্ষকে ভিন্নধর্মী আয়োজনের জন্য সাধুবাদ জানান এবং মিরপুর ক্যান্সার হাসপাতাল দেশের স্বাস্থ্য সেক্টরে যেভাবে কাজ করে চলেছে, আগামীতেও সেই ধারা বজায় রেখে সর্বস্তরের রোগীর সেবায় উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথি তার সংক্ষিপ্ত বক্তব্য শেষ করেন।

সভাপতির ভাষণে আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, মিরপুরের পরিচালক কাজী ফরহাদ আলভী প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ, মিনি ম্যারাথন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নারী-পুরুষ, আয়োজক কমিটি, সাবকমিটির টিম লিডার এবং সদস্যদের ধন্যবাদ জানান। সভাপতির বক্তব্যের পূর্বে দিবস উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা মেজর জেনারেল অধ্যাপক ডা: আজিজুল ইসলাম উচ্চ রক্তচাপের ওপর সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিরপুর আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সেলিনা আক্তার সেন্সী।