ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের উদ্বেগ

প্রকাশ : ২৭ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ফিলিস্তিনের রাফায় ইসরাইল বাহিনীর আগ্রাসন ও নিপীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং ফিলিস্তিনে গণহত্যা ও জাতিগত নিধনের বিরুদ্ধে সোচ্চার হতে বিশ্বের মানবতাবাদীদের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

বিশ্ববিদ্যালয় পরিষদের (বাবিপ) সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এর উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান এবং কোষাধ্যক্ষ (বাবিপ) ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা-এর উপাচার্য অধ্যাপক ড. মো: শহীদুর রশিদ ভূঁইয়া গতকাল সকালে এক যৌথ বিবৃতিতে ফিলিস্তিনের রাফাতে আশ্রয় নেওয়া লাখ লাখ বাস্তুচ্যুত নিরীহ মানুষের উপর ইসরাইলি বাহিনীর বর্বর আক্রমণ, নিপীড়ন এবং ফিলিস্তিনে গণহত্যা ও জাতিগত নিধনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। ফিলিস্তিন নাগরিকদের মৌলিক অধিকার, আন্তর্জাতিক মানবাধিকার আইন বারবার লঙ্ঘন করে ইসরাইলি বাহিনী যুদ্ধের নামে যে সামরিক অভিযান চালাচ্ছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এ ধরনের অভিযান অবিলম্বে বন্ধ করাসহ মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।