ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে পৌনে ৫ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

রংপুরে পৌনে ৫ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

রংপুর জেলায় ২ হাজার ১২৯টি কেন্দ্রে ৪ লাখ ৮৮ হাজার ৩৩৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যে রংপুর সিটি কর্পোরেশনের ২৯৭টি অস্থায়ী কেন্দ্রে ১ লাখ ২৯ হাজার ৮৫০ শিশু এবং জেলার বাকি আট উপজেলায় ১ হাজার ৮৩২টি কেন্দ্রের মাধ্যমে ৩ লাখ ৫৮ হাজার ৪৮৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আগামীকাল শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৬-১১ মাস বয়সি ৬০ হাজার ৯৭৫ শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সি ৪ লাখ ২৭ হাজার ৩৬৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য সুপারভাইজার, স্বেচ্ছাসেবী, টিকাদান কেন্দ্র নির্ধারণ করাসহ প্রায় সকল প্রস্তুতিসম্পন্ন করা হয়েছে। গতকাল দুপুরে ‘জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৪’ উপলক্ষ্যে জেলা সিভিল সার্জন কার্যালয় ও রংপুর সিটি কর্পোরেশন আয়োজিত পৃথক দুটি সংবাদ সম্মেলন থেকে এসব তথ্য জানানো হয়।

রংপুর সিটি কর্পোরেশনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ৩৩টি ওয়ার্ডে ২৯৭টি কেন্দ্রের মাধ্যমে ৪৪ জন সুপারভাইজার ও ৫৯৪ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীর মাধ্যমে ৬ মাস থেকে ১১ মাস বয়সি ২০ হাজার ১৫০ শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি ১ লাখ ৯ হাজার ৭০০ শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদি কোনো শিশুকে গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে, তবে সেই শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন নেই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত