নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়নের দাবিতে বরিশালে নৌকা র‌্যালি

প্রকাশ : ০১ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য বিনিয়োগের দাবিতে বরিশালে ব্যতিক্রমী নৌকা র‌্যালি করেছেন মান্তা জনগোষ্ঠীর মানুষরা। ন্যায্য রূপান্তরের মাধ্যমে একটি সবুজ পৃথিবী ও টেকসই ভবিষ্যতের আহ্বানে পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এ কর্মসূচির আয়োজন করে।

নবায়নযোগ্য জ্বালানি সপ্তাহের অংশ হিসেবে (২৬ মে-১ জুন) ‘চেঞ্জ ইনিশিয়েটিভ’-এর সহযোগিতায় ১২টি প্রতিষ্ঠান ও তরুণ সংগঠন সারা দেশে নানামুখী কার্যক্রম হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল বরিশাল সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের বুখাইনগর নদে এ র‌্যালি অনুষ্ঠিত হয়। মান্তা ও তরুণ জলবায়ুকর্মীদের হাতে ও আয়োজনে অংশ নেওয়া নৌকাগুলোর ছাউনিতে থাকা ব্যানার-ফেস্টুনে জ্বালানি খাতের রূপান্তর, জ্বালানি মহাপরিকল্পনা সংশোধন, নবায়নযোগ্য বিদ্যুতের প্রয়োজনীয়তা ও বিভিন্ন জ্বালানি নীতির সমন্বয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিপদ, জলবায়ু অর্থায়ন ও নবায়নযোগ্য বিদ্যুতের প্রয়োজনীয়তা নিয়ে নানা স্লোগান দেখা যায়।

এ আয়োজন দেখতে উৎসুক জনতা ভিড় করে। মান্তা সর্দার মো. জসিমের নেতৃত্বে র‌্যালিতে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রোগ্রাম ও পার্টনারশিপ কোর্ডিনেটর মো. আরিফুর রহমান শুভ, ইয়ুথনেটের জেলা সমন্বয়কারী আশিকুর রহমান সাকিব, ইয়ুথনেটের বিভাগীয় সমন্বয়কারী মো. আশিকুর রহমান নীরব, ময়ূরী আক্তার টুম্পা ও তরুণ জলবায়ু কর্মীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, নৌকাতেই বসবাস মান্তাদের। রান্নাবান্না, খাওয়া, ঘুমানো সবই চলে সেখানে। বর্তমানে মান্তাদের প্রায় ৫০টি পরিবার লাহারহাট এলাকায় বসবাস করছে। নদ-নদীতে মাছ ধরাই তাদের একমাত্র জীবিকা। তারা মাছ ধরে তা বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।