যাত্রাবাড়ী স্মরণী খাল দৃষ্টিনন্দন করার দাবি সবুজ আন্দোলনের

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্তমান মেয়রের দায়িত্ব পালনের ৪ বছর শেষ হলেও উল্লেখযোগ্য কোনো কাজ এখনো বাস্তবায়ন করতে পারেনি। নির্বাচনি ইশতেহারে খাল ও নদী পুনরুদ্ধারের পাশাপাশি সবুজায়ন করার ঘোষণা থাকলেও তা উপেক্ষিতেই রয়েছে। গতকাল সকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যাত্রাবাড়ী থানার পরিবেশ বিপর্যয় রোধে করণীয় শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন যাত্রাবাড়ী থানা শাখা। ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক ও যাত্রাবাড়ী থানার সমন্বয়কারী সাবেক ছাত্রনেতা সৈয়দ আবুল হোসেন বিপ্লবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আলহাজ্ব আব্দুস সালাম বাবু।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি সেলিনা চৌধুরী, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন পলাশ, দৈনিক আলোকিত বাংলাদেশের সহ-সম্পাদক মাহমুদ সালেহীন, জনতা বাগ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো: আজহার হোসেন, ৬০ নং ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী সনি ভূষণ তত্ত্ব। এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করছে। তবে ঢাকা শহর যেহেতু অধিক সংখ্যক লোকের বসবাসে জর্জরিত তাই পরিবেশ বজায় রাখা খুবই কঠিন কাজ।

দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের কাছে তিনি জিয়া স্মরণী খাল দখলমুক্ত রাখা ও এলাকার পক্ষ থেকে খালপাড় দৃষ্টিনন্দন করার অনুরোধ জানান। প্রধান আলোচক তার বক্তব্য বলেন, সবুজ আন্দোলন নিয়মিত পরিবেশবিষয়ক সভা-সেমিনার, মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। যাত্রাবাড়ী থানার জিয়া স্মরণী খালের দুর্দশা দেখে মেয়রের কর্মকাণ্ডের প্রতি অসন্তুষ্টি পরিলক্ষিত হচ্ছে। এ সময় সংগঠনের পক্ষ থেকে খালপাড়জুড়ে ছোট পরিসরে বৃক্ষরোপণ কর্মসূচি করা হয়।