গৌরনদীতে ভোটগ্রহণ আজ চরম উত্তেজনা

প্রকাশ : ০৯ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বরিশাল ব্যুরো

চরম উত্তেজনার মধ্যদিয়ে আজ রোববার সকাল ৮টা থেকে শুরু হচ্ছে ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত হওয়া তৃতীয় ধাপের বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়ায় উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনকে ঘিরে আগৈলঝাড়ায় ও গৌরনদী পৌরশহর থেকে শুরু করে সাতটি ইউনিয়নের গ্রামাঞ্চলের ভোটারদের মধ্যে নানা শঙ্কা বিরাজ করছে। নির্বাচনে ভোটাররা নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে ও ভোটাধিকার প্রয়োগ করতে পারবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছে। নির্বাচনের শুরু থেকে স্থানীয় সংসদ সদস্যর মনোনীত প্রার্থী দাবি করে দুই উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ওপর হামলা এবং হুমকির ঘটনায় সাধারণ ভোটারদের মাঝে এ অজানা আতঙ্ক দেখা দিয়েছে। শেষপর্যন্ত কি নির্বাচন কমিশনের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ করা হবে, তা নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন অন্যসব প্রার্থী ও তাদের সমর্থকরা। এরইমধ্যে অধিক সংখ্যক ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ দাবিসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ভোট কেন্দ্রে আসতে নিষেধ, ভোট কেন্দ্র দখল এবং দেশত্যাগের হুমকির অভিযোগ এনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দলের মধ্যে দুই গ্রুপের বিভক্ত হয়ে চরম বিভাজনের সৃষ্টি হয়েছে।

সর্বশেষ গত শুক্রবার দিবাগত রাতে গৌরনদী উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্রে পোস্টার লাগাতে প্রতিদ্বন্দ্বী মোটরসাইকেল মার্কার সমর্থকরা বাঁধা প্রদান করেছে বলে অভিযোগ করেছেন কাপ-পিরিচ মার্কার চেয়ারম্যান প্রার্থী মনির হোসেন মিয়া। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

তবে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, যেকোনো মূল্যে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে তারা বদ্ধপরিকর। সে অনুযায়ী এরইমধ্যে মাঠ প্রশাসনকে ঢেলে সাজানো হয়েছে।

সূত্রমতে, গৌরনদীতে চেয়ারম্যান পদে দুইজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গৌরনদীর ৬৯টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৮টি ভোটকেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে দাবি করছেন প্রার্থীরা। এখানে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৯৬৯ জন। অপরদিকে গতকাল শনিবার সকালে গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে নির্বাচন উপলক্ষে স্থানীয় অডিটোরিয়ামে ব্রিফিং প্যারেডে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মো: ওয়াহিদুল ইসলাম বিপিএম। শেষে প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণের সরঞ্জামাদি সংশ্লিষ্ট কর্মকর্তাদের হাতে বুঝিয়ে দেওয়া হয়। আজ রোববার ভোরে স্ব স্ব কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে দেওয়া হবে।