ঢাকা ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজশাহী, রংপুর ও বরিশালে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

রাজশাহী, রংপুর ও বরিশালে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

রাজশাহী ব্যুরো

গতকাল শনিবার সকালে রাজশাহীর বোয়ালিয়া থানা ভূমি অফিস প্রাঙ্গণে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৪’-এর উদ্বোধন করেন। ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল থেকে আগামী ১৪ জুন (শুক্রবার) পর্যন্ত নাগরিকদের কাছে বিভিন্ন ভূমিসেবা সহজে পৌঁছে দিতে ভূমি মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গরিব-ভূমিহীন মানুষদের জন্য লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার পোড়াগাছায় ১৯৭২ সালে গুচ্ছগ্রাম (বর্তমান আশ্রয়ণ প্রকল্প) শুরু করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারে আসার পরপরই গরিব মানুষদের পুনর্বাসনের জন্য আশ্রয়ণ প্রকল্প শুরু করেন।

এখন পর্যন্ত প্রায় ১৩-১৪ লাখ মানুষকে এ প্রকল্পের মাধ্যমে গৃহ প্রদান করা হয়েছে। পৃথিবীতে এমন আর কোনো দেশ নেই যে, দেশের সরকারপ্রধান ঘোষণা দিয়েছেন যে আমি একটি মানুষকে গৃহহীন-ভূমিহীন রাখব না। রাজশাহীর ৬৭টি উপজেলার মধ্যে ৬৫টি উপজেলা এরইমধ্যে গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুন প্রধানমন্ত্রী বাকি ২ উপজেলাকেও গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন। এখন পর্যন্ত আমরা ৩৫ হাজার ঘর তৈরি করে দিয়েছি। সরকারের ভূমিকেন্দ্রিক এই জয়যাত্রা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিভাগীয় কমিশনার।

রংপুর ব্যুরো

স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরে ভূমি সেবা সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে ভূমি সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসকের অফিসের সামনে ভূমিসেবা সম্পর্কিত জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন। জেলা প্রশাসক মোবাশ্বর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন নির্দেশনামূলক স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, উপভূমি সংস্কার কমিশনার আবু জাফর রারেদ, রংপুর জোনাল সেটেলমেন্ট অফিসার মো. আজমল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশে ভূমি সর্বদাই গুরুত্বপূর্ণ। কৃষি, সেবা, শিল্পসহ সব খাত ভূমির ওপর নির্ভরশীল। তাই সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনেক। সরকার ভূমি সেক্টরের সব দুর্নীতি দূর করার চেষ্টা করছে এবং এক্ষেত্রে নাগরিক সেবাসমূহ বহুলাংশে সহজ ও হয়রানিমুক্ত করা সম্ভব হয়েছে। ডিজিটাল ও অনলাইনভিত্তিক ব্যবস্থাপনার মাধ্যমে ভূমিসেবা সহজতর হয়েছে। এ সময় ভূমিসেবা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় কর্মরত ব্যক্তিদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি। এ সময় তিনি ভূমি সংক্রান্ত কোনো তথ্য, আবেদন ও অভিযোগের জন্য ১৬১২২ নাম্বারটি ব্যবহারের আহ্বান জানান।

বরিশাল ব্যুরো

বরিশালে ৭ দিনব্যাপী ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন করেছেন বিভাগীয় কমিশনার শওকত আলী। গতকাল শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় রেকর্ড রুম প্রাঙ্গণে এ কর্মসূচি হয়। জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সোহরাব হোসেন প্রমুখ। এদিকে মেহেন্দিগঞ্জ উপজেলা ভূমি অফিসের আয়োজনে র‌্যালি ও সভা হয়েছে। সভায় সহকারী কমিশনার (ভূমি) রাজিব হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাজী আনিসুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন, মেহেন্দিগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কমকর্তা নজরুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা পারভেজ আলম, কানুনগো মো: সোলাইমান, সিনিয়র সাংবাদিক আবুল কালাম, মেহেন্দিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জাহিদুল বারী খোকন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইউসুফ আলী সৈকত, তরুণ সাংবাদিক আসাদুল ইসলাম আসাদ প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত