ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিষমুক্ত কাঁকরোল উৎপাদনের উপর মাঠ দিবস

বিষমুক্ত কাঁকরোল উৎপাদনের উপর মাঠ দিবস

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কীটতত্ত্ব বিভাগের আয়োজনে গতকাল বুধবার মিঠাপুকুরে রানীপুকুর পূর্বপাড়ায় জৈব বালাইনাশক প্রযুক্তির মাধ্যমে কাঁকরোলের ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনা শীর্ষক এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এই মাঠ দিবসের সমাবেশে সভাপতিত্ব করেন বারির কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. নির্মল কুমার দত্ত।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের অতিরক্তি ব্যবস্থাপনা পরিচালক, এটিএম তাহমিদুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. সুলতান আহমেদ, ড. একেএম খোরশেদুজ্জামান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আল-আমিন হোসেন তালুকদার। এতে বক্তব্য রাখন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র বুড়িরহাট, বিএআরআই ড. মো. হারুন-অর-রশীদ, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম রাকিবুল হাসান ফেরদৌস প্রমুখ। সমাবেশে বক্তব্য দিতে গিয়ে আমন্ত্রিত অতিথিরা জানান, কৃষি বাংলাদেশের অর্থনীতি এবং জীবিকা নির্বাহের অন্যতম প্রধান চালিকা শক্তি। বর্তমানে বাংলাদেশে দানা জাতীয় খাদ্য শস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ এবং অনেক ফসল উৎপাদনে আমাদের রয়েছে ঈর্ষণীয় সাফল্য। আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধির প্রধান অন্তরায় হচ্ছে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকামাকড়ের আক্রমণ।

এসব পোকামাকড় দমনের জন্য আমাদের কৃষকরা নির্বিচারে রাসায়নিক বালাইনাশকের উপর নির্ভরশীল যা পোকামাকড় ব্যবস্থাপনায় নেতিবাচক প্রভাব ফেলাসহ পরিবেশ এবং জনস্বাস্থ্যের উপর ভয়াবহ পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করছে।

এ অবস্থার পরিপ্রেক্ষিতে পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে মাঠ পর্যায়ে রাসায়নিক বালাইনাশকের ব্যবহার কমিয়ে জৈব বালাইনাশক ভিত্তিক পরিবেশসম্মত বালাই ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তন এবং সম্প্রসারণের মাধ্যমে কৃষকের আয় ও উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। সমাবেশে জানানো হয় এই এলাকায় ২০ জন সবজি চাষির মাধ্যমে ৩ হেক্টর জমিতে বিষমুক্ত কাঁকরোলের চাষ সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত