বাজেটে প্রধানমন্ত্রী রক্ষণশীল পরিচয় দিয়েছেন : নাছিম

প্রকাশ : ১৪ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, মানুষের জীবন যাত্রার ব্যয়ভার যাতে অধিক না হয়, তার জন্য এবারের বাজেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রক্ষণশীল পরিচয় দিয়েছেন। শেখ হাসিনার সরকার সব সময় কৃষকদের পাশে রয়েছেন। গত ১৬ বছর ধরে তিনি কৃষিক্ষেত্রে ভর্তুকি দিয়ে আসছেন। কৃষি একমাত্র সেক্টর যেখানে ভর্তুকি দিলে রিটার্ন পাওয়া যায়। 

গতকাল দুপুরে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ-এর সভা কক্ষে  বাংলাদেশ ক্রপ প্রোটেকশন এসোসিয়েশনের (বিসিপিএ) সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, যারা কৃষিকাজ করে ও কৃষিব্যবসা করে আমরা সকলে মিলেই একটা পরিবার। এই পরিবার যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আমাদের উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে। যার কারণে আমাদের বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। কৃষকের পথকে বাধাগ্রস্ত করার মতো কোনো কার্যক্রম দেশ রত্ন শেখ হাসিনার সরকার নেবে না।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে পুনর্গঠনের সময় কৃষকদের বিভিন্ন ধরনের উপকরণ বিনামূল্যে দিয়েছিলেন। সেখান থেকেই কৃষির অগ্রযাত্রা শুরু হয়েছিল। তারই ধারাবাহিকতায় আজকে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমাদের সক্ষমতায় কোনো প্রকার ঘাটতি হোক, এটা শেখ হাসিনার সরকার কোনোভাবেই চায় না। এর জন্য যেসব সহায়তা দরকার তা আওয়ামী লীগ সরকার করবে।

ক্রপ প্রোটেকশন এসোসিয়েশনের নেতৃবৃন্দদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা কোনো বিষয় নিয়ে উৎকণ্ঠিত হবেন না। কৃষিবান্ধব বর্তমান সরকার আপনাদের পাশে আছে। আপনারা আপনাদের প্রতিষ্ঠানের জন্য কাজ করবেন, তার পাশাপাশি এদেশের মানুষের জন্য, এদেশের কৃষকের স্বার্থের বিষয়টাও আপনাদের লক্ষ্য রাখতে হবে। যত প্রতিকূলতা আসুক না কেন, সব সমস্যাকে আমরা মাথায় রেখেই কৃষি উপকরণের সহজলভ্যতা এবং সুলভ মূল্যে যেন কৃষকরা পায়, তার জন্য নীতিগত সহায়তা দেওয়া হবে।