ঢাকায় কেন বৃষ্টি কম হয়

প্রকাশ : ২১ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

মৌসুমি বায়ুর প্রভাবে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে। এর মধ্যে বৃহত্তর সিলেটের নিম্নাঞ্চলে একটানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৃষ্টি হচ্ছে ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগেও। তবে মধ্যাঞ্চলের ঢাকাসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি তেমন হচ্ছে না।

কিছু কিছু এলাকায় বইছে তাপপ্রবাহ। ঢাকার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির দেখা নেই। এর পেছনে অন্তত তিনটি কারণের কথা উল্লেখ করেছেন আবহাওয়াবিদরা। গত ৩০ মে মৌসুমি বায়ু দেশে প্রবেশ করে। তবে এটি সক্রিয় হতে আরো কয়েক দিন সময় নেয়। মৌসুমি বায়ুর প্রভাবে সিলেটসহ বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়ে যায়। আবার অন্যদিকে মধ্যাঞ্চলের ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে এবং রাজশাহীর কয়েকটি স্থানে তাপপ্রবাহ বইতে শুরু করে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, মৌসুমি বায়ুর অক্ষ দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে সক্রিয় আছে। উত্তরাঞ্চলের মধ্যে রংপুর এবং উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে ময়মনসিংহ ও সিলেটেই এর প্রভাব বেশি। সাগরে মৌসুমি বায়ুর কিছুটা প্রভাব আছে, এজন্য চট্টগ্রামে কিছুটা বৃষ্টি হচ্ছে। এর বাইরে দেশের বিস্তৃত অঞ্চলে মৌসুমি বায়ুর প্রভাব অতটা সক্রিয় নয়। তবে ধীরে ধীরে এর বিস্তৃতি বাড়বে।

সক্রিয়তা কম থাকার জন্যই ঢাকাসহ মধ্যাঞ্চলে বৃষ্টি কম হচ্ছে। বৃষ্টি হওয়ার জন্য ‘বায়ুমণ্ডলীয় বিশৃঙ্খলা’ একটা বড় শর্ত বলে জানান আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক। তার কথা, বাতাসে এখন জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি। আশপাশের এলাকায় বৃষ্টি হওয়ার জন্য ঢাকাসহ মধ্যাঞ্চলের আকাশও মেঘে ছেয়ে আছে। কিন্তু এই গরম বাষ্পের সঙ্গে নিম্নভাগে প্রবাহিত ঠান্ডা বাতাসের একটা সংঘাত হয়। এর মাধ্যমে মেঘের সৃষ্টি হয় ও বৃষ্টি হয়। মধ্যাঞ্চলে এই অবস্থার সৃষ্টি হচ্ছে না। তাই এখানে বৃষ্টি কম। মেঘ যত বেশি দূরের আকাশে সৃষ্টি হয়, বৃষ্টি তত কম হয়। ঢাকাসহ যেসব অঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় নেই, সেখানে এমনটাই ঘটছে বলে মনে করেন নাজমুল হক। আবহাওয়া অধিদপ্তরের আরেক আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, ঢাকাসহ মধ্যাঞ্চলের আকাশে মেঘ আছে। কিন্তু এখানে মেঘে সঞ্চিত জলবিন্দু বৃষ্টির আকার ধারণ করতে পারেনি। মৌসুমি বায়ু এখানে খুব বেশি সক্রিয় না থাকার কারণেই সেটা হয়েছে। যখন বায়ু সক্রিয় হবে, তখন এখানেও বৃষ্টি হবে।

মৌসুমি বায়ু জুন মাসের প্রথম থেকে সক্রিয় হলেও ঢাকাসহ মধ্যাঞ্চলে এর প্রভাব পড়তে সাধারণত মাসের অর্ধেকটা সময় চলে যায়। এটা অনেক বছরই ঘটে বলে জানান আবহাওয়াবিদ নাজমুল হক। এবারও তেমনটা হচ্ছে বলে মনে করেন তিনি। কিন্তু চারপাশের বৃষ্টির আবহাওয়ার প্রভাব ঢাকাতেও পড়বে বলে জানান তিনি। আবহাওয়া অধিদপ্তর প্রতি মাসের শুরুতে ওই মাসের আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে দেয়। চলতি মাসের পূর্বাভাস অনুযায়ী, এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। তবে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হলেও এখন পর্যন্ত ঢাকায় বৃষ্টি অনেকটাই কম বলে জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ।