যোগ ব্যায়ামের শিক্ষা পাঠ্যপুস্তকে চান সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশ : ২২ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতা বিবেচনায় যোগ ব্যায়ামকে পাঠ্যপুস্তকে রাখা প্রয়োজন বলে মনে করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। গতকাল শুক্রবার সকালে ঢাকার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে দশম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি বলেন, যোগ্য ব্যায়ামকে অবশ্যই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হোক। নিজের বক্তব্যের পেছনে যুক্তি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, আমরা জানি আমাদের শিশুরা নানা ধরনের রোগে ভুগছে, যার মধ্যে স্থূলতা অন্যতম। তারা মোবাইল ফোন, সামাজিক যোগাযোগমাধ্যমে নিবিষ্ট থাকায় পিছিয়ে পড়ছে। তিনি বলেন, সুতরাং প্রতিটি স্কুলে প্রতিদিন যোগ ব্যায়ামের সেশন থাকা উচিত।

এটা কেবল কোনো একটি দিবসের জন্য নয়, নিয়মিত করা দরকার। ২০১৪ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ সাধারণ পরিষদ। যোগব্যায়াম ও স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন কার্যকলাপ ও কর্মসূচির মাধ্যমে বিশ্বজুড়ে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বাংলাদেশের যোগপ্রেমীদের সঙ্গে গতকাল শুক্রবার আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেছে ঢাকার ভারতীয় হাই কমিশন। এক সময়ে শ্বাসকষ্টে ভোগার পর ভারতীয় এক বন্ধুর পরামর্শে যোগ ব্যায়াম করা শুরু করে এখনো তা চালুর রাখার কথা অনুষ্ঠানে বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। তিনি বলেন, সেই সময় থেকে এখনো আমি যোগ ব্যায়াম করি। সর্বশক্তিমান প্রভুর কৃপায় আমি এখন অ্যাজমামুক্ত।

নিজের উচ্চ ঝুঁকির জটিলতার মধ্যেও নিয়মিত যোগ ব্যয়ামের কারণে অপারেশন ছাড়া স্বাভাবিকভাবে তিন সন্তান জন্মদানের অভিজ্ঞতার কথাও তুলে ধরেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রতিটি সকাল আমি প্রাণায়াম দিয়ে শুরু করি। কেন না, আমাদের জীবন অনেক চাপের। অনেক সময় আমরা এমন পরিস্থিতির মধ্যে পড়ি, যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না। এ কারণে আমাদের প্রাণায়াম করা উচিত, যার মাধ্যমে আপনি তাৎক্ষণিক নেতিবাচক অবস্থা থেকে বের হয়ে নিজের জগতে ফিরতে পারবেন। সব পার্কে প্রতি শুক্রবারে যোগ ব্যায়ামের ব্যবস্থা যেন রাখা, সে বিষয়ে সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলদের প্রতি আহ্বান জানান তিনি।