ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জমা পানি ফেলে দিতে পারলে ডেঙ্গুর প্রকোপ ঘটবে না

মেয়র আতিক
জমা পানি ফেলে দিতে পারলে ডেঙ্গুর প্রকোপ ঘটবে না

তিন দিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল সোমবার রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে শিক্ষাসামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চীনের সহায়তায় এসব শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়। আতিকুল ইসলাম বলেন, বর্ষার মৌসুম শুরু হয়েছে।

কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসাবাড়িসহ আঙিনার কোথাও পানি জমে থাকছে কি না। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যক্তপাত্র কাজে না লাগলে ধ্বংস করে ফেলুন। কারণ এসব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে। তিন দিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না। তিনি বলেন, এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছি। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি।

সিটি কর্পোরেশনের মশক কর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে। এতো কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি। আতিকুল ইসলাম বলেন, চীন নিয়মিতভাবেই এই শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন বিতরণ এবং ঈদসামগ্রী বিতরণ করেছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত