ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কুসিকের ১০৪৪ কোটি টাকার বাজেট ঘোষণা

কুসিকের ১০৪৪ কোটি টাকার বাজেট ঘোষণা

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ২০২৪-২৫ অর্থবছরের ১ হাজার ৪৪ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৪৬৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত রোববার দুপুরে নগর ভবনের অতীন্দ্র মোহন রায় সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন কুসিক মেয়র ডা. তাহ্সীন বাহার সূচনা। নির্বাচিত হওয়ার পর প্রথম নারী মেয়র হিসেবে ডা. তাহ্সীনের এটাই প্রথম বাজেট।

প্রস্তাবিত বাজেটে মোট নিজস্ব রাজস্ব আয় ধরা হয়েছে ৭৯ কোটি ৩৫ লাখ ৩২ হাজার টাকা। উন্নয়ন অনুদান ধরা হয়েছে ৮৩৫ কোটি ৫৫ লাখ টাকা। মোট আয় ও প্রাপ্তি ধরা হয়েছে ৯১৪ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার টাকা। এছাড়াও প্রারম্ভিক তহবিল ধরা হয়েছে ১২৯ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ৪৬৪ টাকা। অপর দিকে নিজস্ব রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৯৫৮ কোটি ৮৬ লাখ ৫৯ হাজার ৭৮৩ টাকা। সমাপনী তহবিল ধরা হয়েছে ৩১ কোটি ১৩ লাখ ৭৮ হাজার ৬৮১ টাকা। বাজেট বক্তব্যে ডা. তাহ্সীন বলেন, নগরবাসীর সুবিধার্থে হোল্ডিং ট্যাক্সসহ কোনো ধরনের অযৌক্তিক কর আরোপ করা হবে না। তবে বকেয়া কর আদায়ের ক্ষেত্রে আমরা কিছু পরিকল্পনা হাতে নিয়েছি। আমরা পরিকল্পিত নগরায়ন গড়ে তোলা, যানজট, জলাবদ্ধতা নিরসন, অবৈধ পার্কিং উচ্ছেদ, অনুমোদনবিহীন ভবন চিহ্নিত করা, ছাদ বাগানসহ নগরীর সৌন্দর্যবর্ধনে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি। এসময় তিনি সরকারি অর্থায়নে নতুন নগর ভবন নির্মাণসহ বেশ কিছু মেগা প্রকল্পের কথা তুলে ধরেন। বাজেট অনুষ্ঠানে কুসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহার, প্রধান প্রকৌশলী জিপি চৌধুরী, নির্বাহী প্রকৌশলী আবু সায়েম ভূঁইয়া, মাইনউদ্দীন চিশতী, প্যানেল মেয়র হাবিবুল আল আমিন সাদি, মনজুর কাদের মনিসহ কুসিকের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর ও সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

২০২২ সালে কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র পদে জয়ী হন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। গত বছরের ১৩ ডিসেম্বর আরফানুল হক রিফাত মারা যান। গত ৯ মার্চ মেয়রের শূন্য পদে উপনির্বাচনে বিজয়ী হন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহ্সীন বাহার সূচনা। ডা. তাহ্সীন সদর আসনের এমপি ও মহানগর আওয়ামী লীগের আ ক ম বাহাউদ্দিন বাহারের জ্যেষ্ঠ কন্যা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত