ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছাদকৃষির প্রদর্শনী করবে ডিএনসিসি

ছাদকৃষির প্রদর্শনী করবে ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ছাদকৃষির প্রদর্শনী করা হবে বলে ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল মঙ্গলবার দুপুরে গুলশান ডিএনসিসি নগর ভবনের ৮ম তলায় সভাকক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় রিবেটযোগ্য ছাদবাগানকারী/বৃক্ষরোপণ কারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ এবং মশক বাহিত রোগ প্রতিরোধে করণীয় সম্পর্কে নীতিমালা প্রণয়ন বিষয়ক এক সভায় এই ঘোষণা দেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ‘ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা নেই। অতএব ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে। কোনো ছাদে বাগান বা কৃষি থাকলে সেই ছাদে উঠতে ভালো লাগে। এর মাধ্যমে তাজা ফলমূল ও শাকসবজি পাওয়া যায়। এটি বিল্ডিংয়ের তাপমাত্রা কমাতেও সহায়তা করে। ছাদকৃষি পরিবেশ রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণেও ভূমিকা রাখে। ঢাকায় অনেকে ছাদকৃষি করছে। আরও উৎসাহিত করতে আমরা ছাদকৃষি নিয়ে প্রদর্শনীর আয়োজন করব।’ আগামী নভেম্বর মাসে প্রদর্শনীর আয়োজন করার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেন তিনি। মেয়র আরো বলেন, ‘ছাদবাগান করলে ১০ শতাংশ কর ছাড়ের ঘোষণা দিয়েছিলাম।

আমাদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় সব সিটি করপোরেশনের জন্য পরিকল্পিত ছাদবাগানের উপর কর ছাড়ের অনুমোদন দিয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। রিবেটযোগ্য ছাদবাগানকারী/বৃক্ষরোপণকারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন হলে হোল্ডিং ট্যাক্স ছাড় পাবে নগরবাসী।’ সভায় উপস্থিত ছিলেন চ্যানেল আইর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ।

তিনি বলেন, ‘ছাদে নিজের চাষ করা উৎপাদিত সবজি ও ফলমূলের গুরুত্ব মানুষের কাছে অনেক বেশি। এটি মানুষের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। ছাদকৃষিতে উৎপাদিত সবজি খাওয়ার পাশাপাশি অনেকে আর্থিকভাবেও লাভবান হচ্ছে। সিটি করপোরেশন ছাদকৃষির উপরে ট্যাক্স রিবেট দিলে এটি হবে নগরবাসীর জন্য সম্মানের। ছাদকৃষি নিয়ে প্রদর্শনী দারুণ উদ্যোগ। আমার আহবান থাকবে সিটি করপোরেশন যেন পরবর্তীতে ছাদকৃষি নিয়ে এলাকাভিত্তিক প্রদর্শনী করার উদ্যোগ নেয়।’ সভায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন সঞ্চালনায় অন্যান্যের সঙ্গে আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক কে জে এম আব্দুল আউয়াল, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল বাকীসহ ডিএনসিসির সব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত