ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়ায় পারিবারিক পুষ্টিবাগান মেটাচ্ছে সবজির চাহিদা

* তিন বছর মেয়াদি প্রকল্পে ৬৬টি পুষ্টিবাগান, বিনামূল্যে বীজ ও সার বাড়ির * এক ইঞ্চি জমিও খালি থাকবে না- কৃষিবিদ নিজাম উদ্দিন
উখিয়ায় পারিবারিক পুষ্টিবাগান মেটাচ্ছে সবজির চাহিদা

কক্সবাজারের উখিয়ার পাঁচটি ইউনিয়নে পারিবারিক পুষ্টিবাগানে সফলতা পাচ্ছে কৃষকরা। উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও বীজ নিয়ে নিজ নিজ বাড়ির আঙিনা ও অনাবাদি জমিতে বিভিন্ন সবজি বাগান করছেন কৃষকরা। এতে পারিবারিক চাহিদা মিটিয়ে বিক্রি করে লাভবানও হচ্ছেন তারা। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে এসব বাগান করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষকদের। দেওয়া হচ্ছে প্রশিক্ষণও। এতে প্রতি ইঞ্চি অব্যবহৃত ও অনাবাদি জমির ব্যবহার নিশ্চিত হচ্ছে। এদিকে সবজি চাষে পরিবারে পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে।

কৃষক আলমগীর বলেন, বাড়ির আঙিনায় সবজি চাষ করার ফলে নিজেরাই পরিচর্যা করছি। পরিবারের সবজির চাহিদা পূরণ করতে বাইরে থেকে সবজি কিনতে হচ্ছে না।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ৩ বছর মেয়াদি এই প্রকল্পের আওতায় পাঁচ ইউনিয়নে খরিপ -১/২০২৪ মৌসুমে ৬৬টি পুষ্টিবাগান করা হয়েছে। মুজিববর্ষে যেসব গৃহহীন ব্যক্তি বসতবাড়ি পেয়েছেন সেসব বাড়িকে প্রদর্শনীর ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। প্রকল্পের আওতায় গ্রামীণ অঞ্চলের বসতবাড়ির আঙিনা, বাড়ির আশপাশ, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত স্থানে সবজির চাষ হবে। সেইসঙ্গে পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য কৃষক পরিবারগুলাতে ২০ ধরনের বীজ ও ৬ প্রকার জৈব ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

এতে বাড়ি বাড়ি গড়ে উঠবে পুষ্টিবাগান। উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নিজাম উদ্দিন বলেন, বর্তমান সরকারের অনন্য উদ্যোগ বাড়ির এক ইঞ্চি জমিও খালি থাকবে না। তিন বছর মেয়াদি পুষ্টিবাগান প্রকল্পে উপজেলায় ৬৬টি পুষ্টিবাগান করা হয়েছে। বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। পুষ্টিবাগানের দিকে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। কৃষকরা নিজ থেকে পুষ্টিবাগানের প্রতি উদ্বুদ্ধ হয়ে বীজ ও সার সংগ্রহ করে পারিবারিক চাহিদা মিটিয়ে বিক্রি করে লাভবান হচ্ছে। উপজেলার কৃষক-কৃষানিদের কৃষি সম্পর্কিত যে কোনো সেবা প্রদানে কৃষি অফিস বদ্ধপরিকর।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত