ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চসিকের সাবেক মেয়রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

চসিকের সাবেক মেয়রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

চট্টগ্রামের মিমি সুপার মার্কেট সংলগ্ন কল্লোল সুপার মার্কেট নিয়ে চসিকের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে। এমন অভিযোগ করেছেন মার্কেটের ভুক্তভোগী দোকানিরা। গতকাল রোববার চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেছেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কল্লোল সুপার মার্কেট দোকান-মালিক সমবায় সমিতি লিমিটেডের অর্থ সম্পাদক খোকন মজুমদার।

লিখিত বক্তব্যে খোকন মজুমদার জানান, কল্লোল সুপার মার্কেটের মূল মালিক আতিয়া বানু। তিনি ১৯৮৮ সালে সিডিএ থেকে পাঁচতলা বাণিজ্যিক ভবন নির্মাণ করার অনুমতি পান। তবে আর্থিক সঙ্গতি না থাকার কারণে তিনি বিভিন্ন জনের কাছে নির্মিতব্য দোকানগুলোর পজিশন সালামির ভিত্তিতে হস্তান্তর করেন এবং ভিন্ন ভিন্ন তারিখে চুক্তিবদ্ধ হন। উক্ত চুক্তিপত্র মূলে কল্লোল সুপার মার্কেট দোকান-মালিক সমবায় সমিতির দোকানদাররা একদিকে দোকানগুলো নিজেই অলিওয়ারিশান স্থলবর্তী পরবর্তীক্রমে ভোগ দখল বা ব্যবসা-বাণিজ্য করার অধিকার আইনানুগভাবে লাভ করেন। সম্পত্তির মূল মালিক আতিয়া বানু দোকান মালিকদের কাছ থেকে লাখ লাখ টাকা সালামি নেন এবং তিনতলা ভবন নির্মাণ করেন। সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী ভবনটি কিনেছেন দাবি করে বেআইনি ও অবৈধভাবে ভেঙে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। কল্লোল সুপার মার্কেট নামীয় ভবনটি ১৯৮৯-৯০ সালে বহুতল ভবনের ফাউন্ডেশন দিয়ে শুধু তিনতলা পর্যন্ত নির্মাণ করা হয়। যার ভীত, ফাউন্ডেশন অত্যন্ত মজবুত ও সুদৃঢ় অবস্থায় এখনো আছে। এটি আরো ৬০-৭০ বছর পর্যন্ত নিশ্চিন্তে ব্যবহার উপযোগী। এরপরও মাহমুদুল ইসলাম চৌধুরীর অপচেষ্টার অংশ হিসেবে কুণ্ডউদ্দেশ্যে চরিতার্থ করতে ওই ভবনকে জরাজীর্ণ দেখিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান দিয়ে ভেঙে ফেলার ষড়যন্ত্র চালাচ্ছেন। যার ফলে ন্যায়বিচার পেতে সাধারণ দোকানদারগণ বিভিন্ন আদালতে মামলা করেছেন। এ কারণে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশ বলবৎ রয়েছে। কিন্তু তিনি যেনতেন প্রকারে মার্কেট গুটিয়ে দিয়ে ডেভেলপারের মাধ্যমে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের অপচেষ্টায় লিপ্ত আছেন।

খোকন মজুমদার বলেন, কল্লোল সুপার মার্কেট নিয়ে ষড়যন্ত্র থেকে রক্ষা পেলে অর্ধশত পরিবার বাঁচবে। না হয় ন্যায্য বিচার পাওয়া থেকে বঞ্চিত হয়ে আমাদের পরিবার, সন্তানদের নিয়ে পথে বসতে হবে। কারণ আমাদের পরিবারের যাবতীয় খরচের একমাত্র উপার্জনের মাধ্যম হলো আমাদের এই ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানগুলো।

সংবাদ সম্মেলনে সৈয়দ মোহাম্মদ মামুন বলেন, মাহমুদুল ইসলাম চৌধুরী কল্লোল সুপার মার্কেটটি দিদারুল কবির থেকে কিনেছেন ২০১৬ সালে। ভবন ভাঙার পরিকল্পনার আগে উনি আমাদের সঙ্গে বসেননি, আলোচনাও করেননি। ৩৩-৩৪ বছর ধরে ব্যবসা করে আসছি। ১৯৮৮ সালে সিডিএ ভবনের নকশা অনুমোদন দিয়েছে। এত কম সময়ে যদি ভবনের মেয়াদ চলে যায়, তাহলে চট্টগ্রাম শহরের অর্ধেক ভবন ভেঙে ফেলতে হবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- এনামুল হক, সরোয়ার আলম, জহিরুল ইসলাম, আবদুল হাফিজ জিসান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত