সেতু ভবনে নাশকতা

আসিফ মাহতাবসহ দুইজন ৬ দিনের রিমান্ডে

প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকার বনানীতে সেতু ভবনে নাশকতা ও ভাঙচুরের মামলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আসিফ মাহতাব উৎস এবং কোটা সংস্কার আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আরিফ সোহেলকে ৬ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। গতকাল সোমবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম মইনুল ইসলাম। এর আগে আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক আবু সাইদ মিয়া।

আদালতের সাধারণ নিবন্ধন শাখার এসআই শাহ আলম জানান, আসামিদের পক্ষে আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। মেজবাহ বলেন, গ্রেপ্তার দুইজনই মেধাবী, একজন বাংলাদেশের প্রথম শ্রেণির বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আর অন্যজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তজার্তিক সম্পর্কের ছাত্র। তারা যৌক্তিক আন্দোলন করে থাকলেও কোনো প্রকার নাশকতার উসকানি দেননি। তাদের পক্ষে সেতু ভবনে হামলার কোনো প্রশ্নই ওঠে না। তাদের রিমান্ড আবেদন বাতিল করা হোক। প্রয়োজনে কারাফটকে জিজ্ঞাসাবাদের আদেশ দেয়া হোক। গত শনিবার রাতে আসিফ মাহতাবকে উত্তরার বাসা থেকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছিল তার পরিবার। একই রাতে আন্দোলনকারী আরিফ সোহেলকে সাভারের বাসা থেকে আটক করা হয়।

গত ১৯ জানুয়ারি ঢাকায় নতুন শিক্ষাক্রম নিয়ে এক আলোচনায় ‘সমকামিতার উসকানির’ অভিযোগ তুলে আসিফ মাহতাব পাঠ্যবইয়ের একটি অংশের পাতা ছিঁড়ে ফেলেন। সেই ভিডিও ফেইসবুকে ছড়িয়ে পড়ে। পরে খণ্ডকালীন ওই শিক্ষককে চাকরিতে না রাখার সিদ্ধান্ত নেয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়। কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গত ১৮ ও ১৯ জুলাই সেতু ভবনসহ ঢাকার বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয়। তাতে সেতু ভবনের ৫৫টি গাড়ি পুরোপুরি পুড়ে যায়। ভবনের নিচতলায় পুরোপুরি পুড়ে যায় বঙ্গবন্ধু কর্নার, অভ্যর্থনাকেন্দ্র, মিলনায়তন ও ডে-কেয়ার সেন্টার। এ ঘটনায় সেতু ভবনের তত্ত্বাবধায়ক রবিউল ইসলাম বাদী হয়ে বনানী থানায় একটি মামলা করেন, যাতে ৩০০ কোটি টাকার ক্ষতির অভিযোগ করা হয়েছে।