ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চাহিদার অর্ধেকও বিদ্যুৎ পাচ্ছে না সিলেটবাসী

অসহনীয় গরমে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং
চাহিদার অর্ধেকও বিদ্যুৎ পাচ্ছে না সিলেটবাসী

সিলেটে বইছে মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ এর কোটায় উঠানামা করছে। ভ্যাপসা গরমে সর্বত্র ত্রাহি ত্রাহি অবস্থা। ঘরে বাইরে এক অস্বস্তিকর পরিস্থিতিতে দিন পার করছেন সিলেটের মানুষ। এ অবস্থায় সিলেট জুড়ে চলছে বিদ্যুতের লুকোচুরি খেলা। দিনে রাতে মিলে চাহিদার অর্ধেকেরও কম বিদ্যুৎ পাচ্ছে সিলেট। সিলেট বিদ্যুৎ বিভাগের প্রধান প্রকৌশলী মুহাম্মদ আবদুল কাদের জানিয়েছেন, চাহিদার তুলনায় সিলেট অর্ধেকও বিদ্যুৎ পাচ্ছে না।

গ্রাহকদের শত শত ফোন আমাদেরকে প্রতিনিয়ত বিব্রত করে রাখলেও আমাদের কিছু করার থাকে না। তিনি জানান, গরম বেড়ে যাওয়ায় হঠাৎ বিদ্যুতের চাহিদা বেড়েছে কয়েকগুণ। কিন্তু সরবরাহ বাড়ছে না। সরবরাহ না বাড়ায় স্বাভাবিক কারণেই লোডশেডিং বেড়েছে। মানুষের কষ্ট বেড়েছে। তিনি জানান, গত শনি ও রবিবার সিলেটে বিদ্যুতের চাহিদা ছিল গড়ে ১৭৫ মেগাওয়াট। সরবরাহ পাওয়া গেছে ৬৩ থেকে ৭৩ মেগাওয়াট এর মতো। গতকাল মঙ্গলবার সিলেট অঞ্চলে চাহিদা ২১১.৮০ মেগাওয়াট এর বিপরীতে সরবরাহ পাওয়া গেছে ১৭৬.৫০ মেগাওয়াট। লোডশেডিং হয়েছে ৩৫.৩০ মেগাওয়াট। এদিকে সিলেটের বিবিয়ানা ও কুমারগাঁওসহ সবকটি বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতিদিন জাতীয় গ্রীডে প্রায় ২২০০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে বলে জানিয়েছে পিডিবির একটি দায়িত্বশীল সূত্র। গরম বেড়ে গেলে সরবরাহ মারাত্মক কমে যায় সিলেটে।

গরমের সঙ্গে পাল্লা দিয়ে লোডশেডিং বাড়লেও সহসা এ থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা কম বলে জানান পিডিবির একজন শীর্ষ কর্মকর্তা। সিলেটে চাহিদার তুলনায় অনেক কম বিদ্যুৎ সরবরাহ নিয়ে চরম অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছেন সুশাসনের জন্য নাগরিক সুজন এর সিলেটের সভাপতি, সিলেট চেম্বারের সাবেক প্রশাসক ফারুক মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, সিলেট এখন অভিভাবক শূন্য। সিলেটের অধিকার নিয়ে কথা বলার কেউ নেই। আমাদের মন্ত্রী এমপিরা দায়িত্বশীলতা দেখাতে ব্যর্থ হয়েছেন। সিলেট থেকে জাতীয় গ্রীডে ২২০০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে অথচ আমাদের চাহিদা পৌনে দুশো থেকে সোয়া দুইশো মেগাওয়াট বিদ্যুৎ আমরা পাচ্ছি না।

এটা আমাদের দুর্ভাগ্য। তিনি এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে বলেন, সিলেটের দিকে তার নজর দেয়া উচিত। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিলেটের ওপর দিয়ে কখনো মৃদু আবার কখনো মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপমাত্রা আরো কিছুদিন অব্যাহত থাকতে পারে। সিলেটে গত সোমবার ভোর বিহানে সামান্য কয়েক ফোটা হালকা বৃষ্টি নামলেও বাস্তবে ভ্যাপসা গরম কমেনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত