ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্দোলন-অচলাবস্থার নিরসন ঘটানো উচিত : সুজন

আন্দোলন-অচলাবস্থার নিরসন ঘটানো উচিত : সুজন

ছাত্রসমাজসহ নাগরিকদের যৌক্তিক দাবিগুলো পূরণের মধ্য দিয়েই চলমান আন্দোলন ও অচলাবস্থার নিরসন ঘটানো উচিত বলে মনে করছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। তারা বলছে, আর সরকার যদি বল প্রয়োগের মাধ্যমে এই আন্দোলনকে দমন করতে চায় এবং এ ব্যাপারে সক্ষম হয়, তবে ভবিষ্যতে আবারও বড় ধরনের অসন্তোষ মোকাবিলার জন্য তাদের প্রস্তুত থাকতে হবে। যার পরিণতি হতে পারে আরো ভয়াবহ। গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে সৃষ্ট অচলাবস্থা নিরসনের দাবিতে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়।

সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকার আন্দোলনের অচলাবস্থা নিরসনে করণীয় বিষয় তুলে ধরে বলেন, যেহেতু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সূচিত চলমান আন্দোলন কোটা সংস্কারের মধ্যে সীমাবদ্ধ নেই, তাই এই অচলাবস্থা নিরসনে সর্বোচ্চ আদালতের রায় এবং বিক্ষিপ্ত-বিচ্ছিন্নভাবে দাবিপূরণের আশ্বাস এখন যথেষ্ট নয়। এখন প্রয়োজন সমন্বিত উদ্যোগ। এ জন্য সরকারকে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ আন্দোলনকারী শিক্ষার্থী, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের সঙ্গে বসতে হবে এবং অচলাবস্থা নিরসনে শিক্ষার্থীসহ বিভিন্ন মহল থেকে উঠে আসা সংশ্লিষ্ট সবার যৌক্তিক দাবি মেনে নেওয়ার যোষণা দিতে হবে। যে বিষয়গুলোর ওপর সরকারের গুরুত্বারোপ করা উচিত বলে সুজন মনে করে সেগুলো হলো, নিহতদের নামণ্ডপরিচয়সহ বিস্তারিত বিবরণ সম্বলিত তালিকা প্রকাশ করা। নিরপেক্ষ ব্যক্তি ও বিশেষজ্ঞদের নিয়ে সহিংসতার সব ঘটনায় স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত করা এবং দায়ীদের বিচারের ব্যবস্থা করা। একইসঙ্গে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি আন্তর্জাতিক তদন্তও হওয়া উচিত বলে আমরা মনে করি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী রিজওয়ানা হাসান, সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকার প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত