দেশ এক চরম ক্রান্তিকাল অতিক্রম করছে

ইসলামী সমাজ

প্রকাশ : ০৫ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশ এক চরম ক্রান্তিকাল অতিক্রম করছে এমন মন্তব্য করে ইসলামী সমাজের আমীর হজরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, দুঃশাসন, দুর্নীতি, লুটপাট ও দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতিতে দেশের মানুষ দিশেহারা। দেশ ও জাতির মানুষ বিভিন্ন ইস্যুতে দল ও উপদলে বিভক্ত হয়ে অনৈক্যের পথে চলছে। মানুষের জীবনে সুশাসন ও ন্যায় বিচারের পরিবর্তে বৈষম্যের মাত্রা দিনদিন বেড়েই চলছে। চাকরিতে কোটা বৈষম্য ইস্যু নিয়ে আন্দোলন এবং আন্দোলন দমনের নামে মানুষ হত্যা এবং দেশের মানুষের টাকায় উন্নয়নমূলক স্থাপনাসহ মাল-সম্পদ ধ্বংস করার নজিরবিহীন ঘটনা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঘটে গেছে। ছাত্র-ছাত্রী, শিশু, নারী, সাধারণ মানুষ, সাংবাদিক ও পুলিশসহ শতশত মানুষের প্রাণ ঝরে গেছে। এসব হত্যাকাণ্ড এবং দেশ ও জাতীয় সম্পদ বিনষ্ট করার কাজে কারা জড়িত যথাযথ তদন্তের মাধ্যমে জড়িতদেরে বিচার করতেই হবে। আমরা এসব হত্যাক-সহ সব অমানবিক কর্মকাণ্ডের প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করছি এবং এরই সঙ্গে যারা নিহত ও আহত হয়েছে তাদের শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। গতকাল রবিবার (৪ আগস্ট) বেলা ১২টায় ইসলামী সমাজের কেন্দ্রীয় নেতা মুহাম্মাদ ইয়াছিনের সঞ্চালনায় ‘দেশে চলমান নাজুক পরিস্থিতির মৌলিক কারণসমূহ এবং সমাধানের উপায়’ বিষয়ে ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ইসলামী সমাজের আমীর এসব কথা বলেন।

এ সময় ইসলামী সমাজের আমীর ৩ দফা শান্তিপূর্ণ কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচিগুলো হলো- ১) ২৪ আগস্ট বাদ আছর জাতীয় মসজিদ বায়তুল মোর্কারমের উত্তর গেইটে মানবাধিকার সমাবেশ, ২১ সেপ্টেম্বর বিকাল ৩ ঘটিকায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানাধীন চিটাগাং রোড ট্রাক স্ট্যান্ডে মানবাধিকার সমাবেশ এবং ২৬ অক্টোবর বিকাল ৩ ঘটিকায় গাজীপুর সদর শিববাড়ী মোড়ে মানবাধিকার সমাবেশ ২) ২৭, ২৮ ও ২৯ অক্টোবর গাজীপুর সদর, বটতলা উনিশে চত্বর থেকে জাতীয় প্রেসক্লাব অভিমূখে তিন দিনব্যাপী শান্তিপূর্ণ গণজাগরণ যাত্রা। ৩) দেশব্যাপী টিম ভিত্তিক গণসংযোগ, পথসভা ও লিফলেট বিতরণ এবং দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিগণের সঙ্গে মতবিনিময় ও চিঠি প্রদান করা হবে। এ সময় তিনি সরকার, প্রশাসন, সাংবাদিক, সুশিল সমাজ, ছাত্র জনতাসহ দেশবাসী সবাইকে সংঘাত ও সংঘর্ষের পথ ত্যাগ করে, ইসলামী সমাজের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে সমাজ ও রাষ্ট্রে সৃষ্টিকর্তা আল্লাহর আইন-বিধান প্রতিষ্ঠার লক্ষ্যে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার আন্তরিক আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে এ সময় আরো উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় দায়িত্বশীল মুহাম্মাদ ইউসুফ আলী মোল্লা, সোলায়মান কবীর, আমীর হোসাইন, আজমুল হক, মো. নুরুদ্দিন, আসাদুজ্জামান, সেলিম মোল্লা, আবু বকর সিদ্দিক, হাফিজুর রহমান, সোহাগ আহমেদ প্রমুখ।