সচিবালয়ে অফিস করেছেন কর্মকর্তা-কর্মচারীরা

কমেনি উদ্বেগ

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনের ডাকে সরকার পতনের পর দ্বিতীয় কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে যথারীতি অফিস করছেন সব কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল তাদের মধ্যে আতঙ্ক থাকলেও আজ সেটি স্বাভাবিক হয়েছে। তবে রাষ্ট্রের সার্বিক পরিস্থিতি এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে উদ্বেগ কমেনি। গতকাল বুধবার সচিবালয় বিভিন্ন দপ্তর ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সরেজমিন দেখা গেছে, গত মঙ্গলবার আতঙ্ক নিয়ে সব কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয় ছাড়লেও আজ যথানিয়মে সচিবালয়ে এসেছেন। তবে কর্মকর্তাদের একাংশকে (এতদিন পদোন্নতি বঞ্চিত) বিভিন্ন স্থানে দফায় দফায় খণ্ড খণ্ড বৈঠক করতে দেখা গেছে। এছাড়া গতকালের তুলনায় বেড়েছে গাড়ির সংখ্যাও। তবে দাপ্তরিক কাজে এখনও গতি আসেনি।

তবে গতকাল সচিবালয়ের নিরাপত্তায় ছিল সেনাবাহিনীর সদস্যরা। প্রবেশের পাঁচটি গেটের মধ্যে তিনটি গেট বন্ধ রাখা হয়েছে। প্রবেশপথে আজ কোনো পোশাকধারী পুলিশ দেখা যায়নি, তবে সিভিল বেশে কিছু পুলিশ দেখা গেছে। সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায়নি। এ জন্য এক ও দুই নম্বর গেটের মাঝামাঝি থাকা অপেক্ষা কক্ষ দর্শনার্থী শূন্য দেখা গেছে। সচিবালয়ের লিফটগুলোর সামনেও ভিড় দেখা যায়নি। দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-১-এর কর্মকর্তা মো. হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, আজ (গতকাল) সবাই যথা সময়েই সচিবালয়ে এসেছেন। গত মঙ্গলবার গুজবের কারণে সচিবালয় ছেড়ে চলে গেলেও আজ তেমন কোনো বিষয় নেই। তবে নতুন কোনো ফাইল না থাকায় কাজ নেই বললেই চলে। সবাই গল্প করে সময় কাটাচ্ছি। আশা করছি আগামী সপ্তাহ থেকে সব কিছু স্বাভাবিক হবে।

এছাড়া খাদ্য, বাণিজ্য, অর্থ, স্বাস্থ্য, শ্রম মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ সবাই সচিবালয়ে এসেছি। যথারীতি কাজ চলছে। আতঙ্ক কিছুটা কমেছে। তবে দাপ্তরিক কাজে এখনও তেমন গতি আসেনি। আমরা সরকারের জন্য না, রাষ্ট্রের জন্য কাজ করি। তাই ক্ষমতার রদ বদল হলেও আমাদের কিছু যায় আসে না। এখন নতুন করে কোনো মতাদর্শী সরকার আসবে, তাদের ভাবাদর্শ কি হবে, দেশের আইন-শৃঙ্খলা ও নিরাপত্তার ব্যবস্থা কি হবে, সেসব বিষয় নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন কর্মকর্তা-কর্মচারীরা।