কোথাও নেই আ’লীগ রাজপথ দাপিয়ে বেড়াচ্ছে বিএনপি

প্রকাশ : ১৬ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মোজাম্মেল খোকন, ময়মনসিংহ

বিগত ১৬ বছর পুরো আগষ্ট মাসজুড়ে সারাদেশের ন্যায় ময়মনসিংহের প্রশাসন থেকে শুরু করে পাড়া-মহলার অলিগলি সর্বত্রই শোকের ছায়া ছিল দৃশ্যমান। তবে বিগত ৫ আগষ্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে কোথাও নেই সদ্য ক্ষমতাচুত্য দল আওয়ামী লীগের নেতাকর্মীরা। তবে দলীয় সিদ্ধান্তে দিনভর অবস্থান কর্মসূচি পালন করে রাজপথ দাপিয়ে বেড়াচ্ছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে নগরীর অলিগলি থেকে রাজপথ সর্বত্রই দেখা গেছে এই চিত্র। একই চিত্র ছিল জেলা প্রশাসনেও। গত পরশু ১৫ আগষ্টের ছুটি রাষ্ট্রীয় ভাবে বাতিল হওয়ায় জেলা ও বিভাগীয় প্রশাসনের গৃহীত শোক দিবসের সব কর্মসূচি বাতিল করা হয়েছে বলেও জানান নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা।

তবে এদিন সকাল থেকে ময়মনসিংহ বিএনপির নেতাকর্মীরা নগরী হরিকিশোর রায় রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়ে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরীর বিভিন্ন এলাকায় খণ্ড খণ্ড মিছিল করে ছাত্র-জনতা হত্যার দায়ে শেখ হাসিনার বিচার দাবি করেন।

অবস্থান কর্মসূচিতে মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ। এ সময় আরো উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহাবুবুর রহমান লিটন, উত্তর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালাম, দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু, আলমগীর মাহমুদ আলম, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, শাহ শিব্বির আহম্মেদ ভুলু, শামীম আজাদ, লিটন আকন্দ, একেএম মাহাবুবুল আলম, মহানগর যুবদলের সভাপতি মোজাম্মেল হক টুটু, দক্ষিণ জেলা যুবদলের সভাপতি রোকনুজ্জামান সরকার রোকন, সাধারণ সম্পাদক দিদারুল আলম রাজু, মহানগর যুবদলের সাধারণ সম্পদক জোবায়েদ হোসেন শাকিল, দক্ষিণ জেলা মহিলাদলের সভানেত্রী ফরিদা পারভীন, মহানগর মহিলাদলের সভানেত্রী খালেদা আতিক, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক শহীদুল আমিন খসরু, সদস্য সচিব সোহেল খান, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আমিনুল ইসলাম ফয়সাল, সদস্য সচিব জিএস.এস মাহাবুব, মহানগর ছাত্রদল সভাপতি নাইমুল করিম লুইন, সাধারণ সম্পাদক তানভীর আহমেদ রবিন, দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি মাহাবুবুর রহমান রানা, সাধারণ সম্পাদক দাউদ রায়হান, উত্তর ছাত্রদলের সভাপতি নিহাদ সালমান ডুনন, সাধারণ সম্পাদক রায়হান শরীফ হলুদসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।

সমাবেশে আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ বলেন, কোনো ধরনের ষড়যন্ত্র বাংলাদেশের মানুষ সহ্য করবে না। অচিরেই খুনি হাসিনা ও তার দোসরদের বাংলার মাটিয়ে ফিরিয়ে এনে ছাত্র-জনতা হত্যাসহ সব অপরাধের বিচার করা হবে।

এক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেয়া হবে না। এ ছাড়াও জেলার ১৩টি উপজেলার কোথাও শোকদিবস পালনের খবর পাওয়া যায়নি। তবে সবগুলো উপজেলাতেই অবস্থান কর্মসূচিতে বিপুল সংখ?্যক নেতাকর্মীদের উপস্থিতির খবর পাওয়া গেছে। তবে এদিন রাজপথে আওয়ামী লীগ নেতাকর্মীদের দেখা না গেলেও কোনো ধরনের আওয়াজ ছাড়াই অতি নিরবে সকাল ৭টায় নগরীর শিববাড়ী রোডস্থ আওয়ামী লীগ কার্যালয়ের ভেতরে শোক প্রকাশ করেছেন গুটি কয়েক নেতাকর্মী। এ সময় শেখ মুজিবুর রহমানের ছবিতে ফুলেল শ্রদ্ধা নিবেন করা হয় বলে নিশ্চিত করেছেন আওয়ামী লীগ নেতা ডা. মমিনুর রহমান জিন্না। এ সময় জেলা আওয়ামী লীগ নেতা ফারুক খান, কাজী সাজ্জাদ জাহান শাহীনসহ ডজনখানেক নেতাকর্মী উপস্থিত ছিলেনও বলেও জানান ডা. জিন্না।