ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিআরডিবির পরিচালনা পর্ষদের ৫৪তম সভা অনুষ্ঠিত

বিআরডিবির পরিচালনা পর্ষদের ৫৪তম সভা অনুষ্ঠিত

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) পরিচালনা পর্ষদের ৫৪তম সভা (বোর্ড সভা) অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার সময় কাওরান বাজারস্থ বিআরডিবির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। বিআরডিবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এএফ হাসান আরিফ সভায় সভাপতিত্ব করেন।

সভার শুরুতেই সম্প্রতি সংগঠিত বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের আত্মার মাগফেরাত কামনাসহ এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহত সকলের দ্রুত সুস্থতা কামনা করা হয়। সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা বিআরডিবির সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন। একই সাথে পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বিআরডিবির গবেষণা ও উন্নয়ন কার্যক্রম জোরদারকরণ এবং ভবিষ্যতে নতুন উদ্ভাবন কার্যক্রম গ্রহণ করার ও প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীকে বিআরডিবির সেবার আওতাভুক্ত করার নির্দেশনা প্রদান করেন। বিশেষ করে জিডিপিতে বিআরডিবির অবদান ১.৯৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩-৫ শতাংশ এ উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা এবং এ লক্ষ্যে জীবন-জীবিকা উন্নয়নে কার্যকর ও ফলাফলভিত্তিক প্রকল্প গ্রহণ করার বিষয়ে গুরুত্বরোপ করেন। সভায় এএফ হাসান আরিফ বলেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’র মূল লক্ষ্য হলো দারিদ্র্য বিমোচন করা। দারিদ্র্য বিমোচনে এই প্রতিষ্ঠানে যা চর্চা হচ্ছে তা আরো ত্বরান্বিত করতে হবে। যেসব এনজিও বা অন্যান্য সংস্থা ক্ষুদ্র ঋণ প্রচেষ্টার সঙ্গে জড়িত প্রয়োজনে তাদের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, বিআরডিবিকে বোর্ড থেকে অধিদপ্তরের পরিণত করার প্রস্তাবনা আছে। অধিদপ্তরে পরিণত হলে সুবিধা এবং অসুবিধা যাচাই-বাছাই করতে হবে। বিআরডিবি’তে পেনশন প্রাপ্তিতে বিরম্বনাসহ যেসব সমস্যা বিদ্যমান আছে, তা এই প্রতিষ্ঠান থেকে দূর করার পথ খুঁজে বের করতে হবে। সভায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন বিআরডিবির মহাপরিচালক আঃ গাফফার খানসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত