মেট্রোরেল চালুতে ফিরেছে স্বস্তি

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দুই সপ্তাহেরও বেশি সময় বন্ধ থাকার পর চালু হয়েছে মেট্রোরেল। এতে স্বস্তি ফিরেছে যাত্রীদের মাঝে। তবে প্রথম দিনই যাত্রীর চাপ ছিল কম। এখনো অনেকে জানতে পারেনি মেট্রোরেল চালু হয়েছে। ফলে যাত্রীর কম বলে মনে করেন সংশ্লিষ্টরা। গতকাল রোববার দুপুরে রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশন ঘুরে সংশ্লিষ্ট ও যাত্রীদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

মেট্রোরেল বন্ধের আগে উত্তরা থেকে নিয়মিত যাতায়াত করতেন রুবেল আহমেদ। আজ উত্তরা থেকে আগারগাঁও স্টেশনে এসে দুপুরে নামেন। এ সময় তার সাথে কথা হয়।

তিনি বলেন, এতদিন আমাদের ওপর জুলুম হয়েছে। কোনো কাজে মতিঝিল এবং ফার্মগেটে বের হওয়ার জন্য এক ঘণ্টা আগে রওনা হতে হতো। আজ থেকে এই ভোগান্তিটা কমবে বলে আশা করি। ভালো লাগছে। আজ লোক সংখ্যাও কম। আগারগাঁও স্টেশনে প্রায় ঘণ্টাখানেক অবস্থান করে দেখা যায়, এ স্টেশন থেকে উপস্থিত টিকিট কেনা যাত্রী সংখ্যায় বেশি। তবে উত্তরা থেকে বেশি যাত্রী আসছে এবং এই স্টেশনে নেমে যাচ্ছে। যাচ্ছেও সমান তালে।

অনেকে দুই সপ্তাহ বেশি সময় পর মেট্রোরেল চালু হওয়ায় বেশ খুশি। জিহাদ হাসান তার পরিবারকে নিয়ে উত্তরায় বেড়াতে যাচ্ছেন। দিয়াবাড়ি ঘুরে আবার বিকালে আগারগাঁও এসে নামবেন। আগারগাঁও স্টেশন থেকে রওনা হওয়ার আগে তার সঙ্গে কথা হয়।

জিহাদ হাসান বলেন, বউ বাচ্চা ভাগিনী ও শ্যালিকাকে নিয়ে ঘুরতে যাচ্ছি। তারা আগে মেট্রোরেলে চড়েনি। তাই আজ তাদের মেট্রোরেলে চড়ানোর জন্য নিয়ে আসলাম। পাশাপাশি উত্তরার দিয়াবাড়ি ঘুরিয়ে নিয়ে আসব।

সাথে তার ১০ বছরের ছেলে ছিল। স্বয়ংক্রিয় প্রবেশ পথ মাড়িয়ে যাওয়ার সময় তার ছেলে কার্ডপাঞ্চ করছিল। কিন্তু হলো না। এ সময় সেখানে দায়িত্বে থাকা লতিফ নামে এক ব্যক্তি ডাক দিয়ে তাকে সিস্টেম শিখিয়ে দিলেন। পরে একে একে কার্ড পাঞ্চ করে ট্রেন ধরার উদ্দেশে প্ল্যাটফর্মের দিকে রওনা হলেন তারা।

এই স্টেশনে সকাল থেকে তেমন ভিড় ছিল না। কিন্তু দুপুরের পর থেকে ভিড় বাড়তে শুরু করেছে। বিশেষ করে উত্তরাগামী যাত্রীদের।

স্টেশনটির কাউন্টারে টিকিট বিক্রির দায়িত্বে থাকা রিয়াদ নামের একজন বলেন, আজ তুলনামূলক কম যাত্রী। অন্য সময় কয়েক গুণ থাকে। সকাল থেকে চাপ কম ছিল। তবে এখন যাত্রীর সংখ্যা বাড়ছে। সকাল থেকে টিকিট কেনা যাত্রী ছিল বেশি। আমরা মনে করতেছি এখনো অনেকে জানতে পারেনি। পুরোপুরি জানতে পারলে চাপ বাড়বে আগামীকাল থেকে। স্বয়ংক্রিয় প্রবেশ পথে থাকা লতিফ নামের একজন বলেন, আজ মূলত কার্ড ব্যবহারকারী যাত্রী সংখ্যা কম। যারা আসছেন যাচ্ছেন তাদের অধিকাংশই নতুন যাত্রী। তবে অন্য দিনে কয়েকগুণ ভিড় থাকে।