নবীন বিসিএস কর্মকর্তাদের উদ্দেশে মুনীর চৌধুরী

ঘুষ দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার আহ্বান

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গতকাল সাভারস্থ বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন ক্যাডারের তরুণ বিসিএস কর্মকর্তাদের উদ্দেশ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, ‘সরকারি অফিস মানেই দুর্নীতির আখড়া, সরকারি কর্মচারী মানেই দুর্নীতিগ্রস্থ এমন এক ধারণা জনমনে বদ্ধমূল হয়ে গিয়েছে। এ কারণে ক্যাডার সার্ভিসের প্রতি জনগণের সম্মানবোধ কমে যাচ্ছে। অনেক নবীন কর্মকর্তাও দুর্নীতিতে জড়িয়ে পড়ছে।

নিজের পদ ও চেয়ার টিকিয়ে রাখা এবং ভবিষ্যতে পদোন্নতির পথ নির্বিঘ্ন রাখতে দুর্নীতি মেনে নেয়া হচ্ছে এবং এভাবেই প্রশাসনযন্ত্র তার শক্তিমত্তা হারিয়েছে। বিসিএস ক্যাডার অফিসার হয়ে কি মূল্য, যদি কোনো কর্মকর্তা তার অফিস বা কার্যক্ষেত্রকে দুর্নীতির বলয় থেকে মুক্ত করতে না পারেন। সরকারি অফিসে আপ্যায়নের জন্য কেন ঠিকাদার থেকে, ইটভাটা থেকে, লাইসেন্স থেকে, সরকারি সম্পদ ইজারা থেকে চাঁদা নিয়ে খরচ বহন করতে হয়? কেন অতিথিদের আপ্যায়নের ব্যয়ভার জেলা প্রশাসনকে বহন করতে হয়?

প্রত্যেক সরকারি কর্মকর্তা-কর্মচারী সরকারি ভ্রমণে টিএ ও ডিএ প্রাপ্য হন, তা দিয়েই আপ্যায়নের ব্যয়ভার বহন করতে হবে, জেলা প্রশাসকের তহবিল থেকে নয়। দশকের পর দশক এসব অন্যায় ও দুর্নীতির সংস্কৃতি ডালপালা বিস্তৃত হয়ে এখন মহীরূহে পরিণত হয়েছে।