ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্যাংক ম্যানেজার ও ডিবি হারুনের বিরুদ্ধে এক গুচ্ছ অভিযোগ

ব্যাংক ম্যানেজার ও ডিবি হারুনের বিরুদ্ধে এক গুচ্ছ অভিযোগ

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক প্রধান হারুন অর রশিদ এবং একজন ব্যাংক ব্যবস্থাপকের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন এক ভুক্তভোগী। প্রতারণার মাধ্যমে জমি হরণ ও চেক জালিয়াতি করা হয়েছে বলে দাবি তার। গতকাল বুধবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে অভিযোগ তুলে ধরেন মিজানুর রহমান মানিক। নিজেকে ছোট ব্যবসায়ী দাবি করে তিনি জানান, ব্যবসার প্রয়োজনে ব্যাংক ব্যবস্থাপন মির্জা ইয়াহিয়া বাবুকে ব্যাংক চেক, স্ট্যাম্প ও নিজের জমির ‘পাওয়ার’ দিয়েছিলেন তিনি। যা পরবর্তী মতে তার বিপদের কারণ হয়েছে।

লিখিত বক্তব্যে মিজানুর রহমান মানিক বলেন, মার্কেন্টাইল ব্যাংকের গাজীপুর চৌরাস্তা শাখায় ২০১৫ সালে ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন মির্জা ইয়াহিয়া বাবু। বর্তমানে তিনি একই ব্যাংকের উত্তরা গরীবে নেওয়াজ রোড শাখায় ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। তিনি বলেন, গাজীপুরে কর্মরত অবস্থাতেই কাপাসিয়া এলাকায় সম্পদের পাহাড় গড়েছেন ব্যাংক ম্যানেজার মির্জা ইয়াহিয়া বাবু। অপরাধ করেও ধরা ছোঁয়ার বাইরে থাকা এবং সমাজে ক্ষমতা প্রদর্শনের জন্য চতুর এই ম্যানেজার প্রশাসনিক কর্মকর্তা সাবেক ডিবি প্রধান (ঢাকা মহানগর প্রধান) হারুনের সঙ্গে সক্ষতা গড়ে তোলেন। এই ব্যাংক ব্যবস্থাপকের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে জানিয়ে তিনি বলেন, ‘ব্যবসায়ীক কারণে আমাদের কাউকে না কাউকে বিশ্বাস করতে হয়। আমিও তাকে বিশ্বাস করেছিলাম। ২০১৯ সালে তিনি আমাকে ইম্পেরিয়াল হোটেলে ডাকেন। আমি একা গিয়েছিলাম। সেখানে সাবেক ডিবির ঢাকা মহানগর প্রধান হারুন সাহেব আসেন। তখন তিনি এসপি ছিলেন। তার সঙ্গে আমার কোনো কথা হয়নি। ওই সময় ব্যাংক ম্যানেজার কয়েকটা চেক তাকে দিয়ে দেয়। আমি জানতে চাইলাম, চেক হারুন সাহেবকে কেন দিলেন? তিনি আমাকে বললেন, আপনার ওখন এটা জানা লাগবে না। মিজানুর রহমান বলেন, ‘আমি ব্যাংক থেকে লোন নেয়ার জন্য মরগেজ দিয়েছিলাম। লোন শোধ হয়েছে। কিন্তু মরগেজ হিসেবে আমার একটা জমিও দেয়া হয়েছিল। সেটা ব্যাংকে মরগেজ না রেখে নিজের নামে পাওয়ার নিয়েছিল ব্যাংক ম্যানেজার। এখন আমি পাওয়ার তুলে নেয়ায় আমাকে বিভিন্ন ধরনের হুমকি-ধামকি দিচ্ছে।

মিজানুর রহমান মানিক আন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাসহ প্রশাসন, দুদক ও বিভিন্ন গণমাধ্যমের কাছে ন্যায় বিচার দাবি করেছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত