পরিবেশ উপদেষ্টার সঙ্গে ইউএনডিপি এবং ফরাসি প্রতিনিধিদলের বৈঠক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলারের নেতৃত্বে এক উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। গতকাল রোববার সচিবালয়ে বৈঠকে মিলিত হন তারা। বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক পরিবেশগত এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়।

মূল আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল বাংলাদেশ সরকার এবং ইউএনডিপি’র মধ্যে টেকসই পরিবেশ ব্যবস্থাপনা, জলবায়ু সহনশীলতা, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো, পরিবেশগতভাবে সংবেদনশীল এলাকায় (ইসিএ) বাস্তুতন্ত্রভিত্তিক ব্যবস্থাপনা, হাওর অঞ্চলে স্থানীয়ভিত্তিক ব্যবস্থাপনা, টেকসই শক্তি, কম-কার্বন নগর উন্নয়ন, জলবায়ু সহনশীল জীবনধারা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় টেকসই ভূমি ব্যবস্থাপনা এবং ক্ষতিকারক রাসায়নিক পদার্থের পরিমাণ হ্রাস করা। উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বাংলাদেশের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় ধারাবাহিক অংশীদারিত্ব এবং নতুন উদ্ভাবনী সমাধানের গুরুত্ব তুলে ধরেন। তিনি আরো বলেন যে, পরিবেশ সংরক্ষণ ও টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে নতুন সহযোগিতার সুযোগ অনুসন্ধান এবং চলমান উদ্যোগগুলিকে শক্তিশালী করা প্রয়োজন। রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ লিলার বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) অর্জনে, বিশেষ করে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে UNDP-এর প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেন।

এর আগে, ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের নেতৃত্বে একটি ফরাসি প্রতিনিধি দল পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের আলোচনার মূলবিষয় ছিল বন সংরক্ষণ, আন্তঃসীমান্ত বায়ুদূষণ, নদীদূষণ, বাস্তুতন্ত্র সংরক্ষণ, শিল্পদূষণ, পার্বত্য এলাকার সংরক্ষণ এবং সুন্দরবন, শাল বন এবং চট্টগ্রাম পার্বত্য চট্টগ্রাম (সিএইচটি রক্ষা। বৈঠকে পলিথিন শপিং ব্যাগের নিষেধাজ্ঞার জরুরি প্রয়োগ, জলবায়ু কর্ম সহযোগিতা, জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) বাস্তবায়ন, উপকূলীয় বনায়ন এবং অভিযোজন চুক্তির বিষয়ে আলোচনা করা হয়। বৈঠকের পরে, উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান গণমাধ্যমকে ব্রিফ করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।