দেশে বেশিরভাগ নদী নাব্য সংকটে ভুগছে

সবুজ আন্দোলন

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশে বর্তমানে ১ হাজার ৮টি নদী থাকলেও এর ৯০ ভাগ নাব্যসংকটে ভুগছে বলে দাবি করেছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলে হওয়া ভয়াবহ বন্যার প্রধান কারণ নদীর নাব্য সংকট বলে মনে করে সংগঠনটি।

গতকাল ‘নদীর নাব্যসংকট দূরীকরণ, জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার ও জনগণের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার। সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বাপ্পি সরদার বলেন, দেশে বর্তমানে ১ হাজার ৮টি নদী থাকলেও এর শতকরা ৯০ ভাগ নদী নাব্য সংকটে ভুগছে। এরই মধ্যে দেশের শতাধিক নদীবিলীন হয়ে গেছে।

ঢাকা বিভাগে ১৬৮টি, বরিশাল বিভাগে ৯০টি, খুলনা বিভাগে ১২৪টি, রাজশাহী বিভাগের ১১০টি, রংপুর বিভাগে ২৬৮টি, ময়মনসিংহ বিভাগে ১৩৫টি নদী রয়েছে। সারা বাংলাদেশে ২৪ হাজার ১৪০ কিলোমিটার দূরত্বে জলরাশি প্রবাহিত হচ্ছে।

নদীর পাড় দখল ও দূষণে জর্জরিত। তিনি বলেন, জেলাভিত্তিক জরিপে দেখা গেছে, শহরের মধ্য দিয়ে প্রবাহিত শতকরা শতভাগ নদী দখল ও দূষণের শিকার। সামগ্রিক অর্থে নদীর আর্থ-সামাজিক উন্নয়ন হতে পারতো বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি, কিন্তু বর্তমানে তা গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। ক্ষমতার সঙ্গে জড়িত রাজনীতিবিদদের প্রত্যক্ষ ইন্ধনে নদীর দখল-বাণিজ্য পরিচালিত হচ্ছে। তিনি আরো বলেন, দুঃখজনক হলেও সত্য যে, এ দেশের জলাশয় ও জলজ পরিবেশ ক্রমশ ধ্বংসের পথে। প্রাকৃতিক জলজ পরিবেশের গুণাগুণ হারিয়ে এখন দূষিত। পাশাপাশি ক্রমশ ভরাট হচ্ছে জলাশয়। জলাভূমি দূষণ, নগরায়ন, ফসলের ক্ষেতে কীটনাশকের অধিক প্রয়োগসহ বিভিন্ন কারণে আবাসস্থল সংকটে উভচর প্রাণীরা। ফলাফল স্বরূপ ক্রমেই কমছে কৃষকের নীরববন্ধু এই প্রাণীর সংখ্যা।