ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধানরঞ্জন রায় পোদ্দারের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ গতকাল মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়স্থ উপদেষ্টার দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তারা ইউএসএইডের সহায়তায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সবাই মিলে শিখি’ এবং ‘এসো শিখি’ প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের একীভূত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাস্টার ট্রেইনার ও শিক্ষকদের প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ করে ইংরেজি ভাষা শিক্ষার উপর ট্রেনিং এর বিষয়ে জোর দেন। তিনি ‘এসো শিখি’ প্রকল্পে দুর্যোগ মোকাবিলায় করণীয় এবং স্যানিটাইজেশন ও মোটিভেশনাল প্রোগ্রামের বিষয়ে ইউএসএইড এর আরো সহযোগিতা কামনা করেন। উপদেষ্টা এসব প্রকল্প ছাড়াও শিক্ষার্থীদের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ভবিষ্যতে গৃহীতব্য বিভিন্ন প্রকল্পে ইউএসএইড এর আরো সহযোগিতা চান। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ সময় উপস্থিত ছিলেন।

ইউএসএইডের সহায়তায় বাংলাদেশে ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের আওতায় দেশের ১১ জেলায় ৩৬টি উপজেলার ৫,০০০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাস্টার ট্রেইনার ও শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ প্রকল্পের মেয়াদ মে ২০২২ থেকে এপ্রিল ২০২৭ পর্যন্ত। ইউএসএইড এর আরেকটি প্রকল্প ‘এসো শিখি’ যার মেয়াদ ২০২১ থেকে ২০২৬ পর্যন্ত। এ প্রকল্পের এলাকা হলো দেশের আটটি বিভাগের ১৫ জেলার ৮১টি উপজেলাধীন ১০,০৪৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ প্রকল্পের প্রধান কাজ দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত