ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছাত্র আন্দোলনে বিরোধীতাকারীদের শাস্তি চায় সাদা দল

ছাত্র আন্দোলনে বিরোধীতাকারীদের শাস্তি চায় সাদা দল

ছাত্র আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও কর্মকর্তাদের শাস্তি দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। গতকাল দলটির আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান, যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল সমর্থক শিক্ষকবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করছে। একটি গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন স্বৈরাচারী সরকারের পতনের ফলে বাংলাদেশ একটি নতুন যুগে প্রবেশ করেছে। স্বৈরাচারের পতন এবং বাংলাদেশের নতুন এ অভিযাত্রার অগ্রপথিক আমাদের ছাত্র সমাজ। এজন্য গোটা জাতির মতো আমরাও তাদের প্রতি কৃতজ্ঞ। কিন্তু আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, শত শত ছাত্র-জনতার প্রাণের বিনিময়ে অর্জিত সফলতাকে প্রশ্নবিদ্ধ এবং নস্যাৎ করার জন্য নানামুখী তৎপরতা চলছে। এ ব্যাপারে আমাদের শিক্ষার্থীসহ দেশপ্রেমিক সকলকে সজাগ থাকতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কতিপয় শিক্ষক-কর্মকর্তা, ছাত্র-জনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছিল এবং জনআকাঙ্ক্ষার পরিপন্থি কাজের সাথে সংশ্লিষ্ট ছিল বলে অভিযোগ রয়েছে। দেশের প্রচলিত আইন এবং বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ বাঞ্ছনীয়।

তাই আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য সকলকে অনুরোধ করছি। স্বৈরাচারের কোনো দোসর প্রশাসনে পুনর্বাসিত যেন না হয়- উল্লেখ করে সাদা দলের শিক্ষকেরা বলেন, বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনের কাছে এর মধ্যেই এ ব্যাপারে আমরা জোরালো দাবি জানিয়েছি। একই সাথে সদ্য বিতাড়িত স্বৈরাচারের কোনো দোসর যেন প্রশাসনে না থাকে অথবা পুনর্বাসিত না হয়, সে ব্যাপারেও আমরা নতুন প্রশাসনকে কার্যকর পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত