ঢাকার বাতাস ‘মাঝারি’ মানের

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিশ্বের ছোট-বড় শহরগুলোতে দিনে দিনে বাড়ছে বায়ুদূষণের মাত্রা। ঢাকার বাতাসেরও একই অবস্থা। তবে বৃষ্টি হলে ঢাকার বাতাসে দূষণ কিছুটা কমে।

গতকাল শুক্রবার সকালেও ঢাকার বাতাস জনস্বাস্থ্যের জন্য খুব একটা স্বাস্থ্যকর ছিল না।

এদিন আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকার বায়ুদূষণ মাঝারি অবস্থায় রয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে ৭৪ স্কোর নিয়ে বায়ুদূষণের তালিকায় ২১ নম্বরে রয়েছে ঢাকা। একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৬৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে কাতারের রাজধানী দোহা।

এ ছাড়া ১৫২ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা, ১৫২ স্কোর নিয়ে ?তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো শহর, ১৫১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বাহরাইনের মানামা শহর। এ ছাড়া ১২৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইন্দোনেশীয়ার জাকার্তা। উল্লেখ্য, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।