ইতিহাস বড়ই নির্মম ইতিহাস কাউকে ক্ষমা করে না

ইসলামী গণতান্ত্রিক পার্টি

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ইসলামী গণতান্ত্রিক পার্টির মহাসচিব, সাবেক পিপি এডভোকেট মো. নূরুল ইসলাম খান বলেছেন, ইতিহাস বড়ই নির্মম, কারণ ইতিহাস কাউকে ক্ষমা করে না। কিন্তু তার পরেও ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না। ক্ষমতাসীনরা গণবিরোধী সিদ্ধান্ত নিয়ে জনজীবনকে দুর্বিষহ করে তোলে।

রাজনীতির আড়ালে ভয়াবহ সব অপরাধ ঘটিয়ে তারা বিরোধী শক্তিকে দমন পীড়ন নির্যাতনের নিকৃষ্ট দৃষ্টান্ত স্থাপন করে। তারা কখনো উপলব্ধি করে না যে, ইতিহাসের কালো অধ্যায়ে তারা নিজেদেরকে যুক্ত করছে। গণতন্ত্রের বুলি আওড়িয়ে কালক্রমে তারা ফ্যাসিবাদী ও কর্তৃত্ববাদীর রূপ পরিগ্রহ করে।

গত শুক্রবার সকালে রাজধানীর মতিঝিলে ইসলামী গণতান্ত্রিক পার্টির বিভিন্ন জেলা ও মহানগর শাখার নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে দলের মহাসচিব এডভোকেট মো. নূরুল ইসলাম খান আরো বলেন সমাজ, ইতিহাস পর্যালোচনায় এটি স্পষ্ট যে, বল প্রয়োগের মাধ্যমে রাষ্ট্র শাসন বরাবরই ব্যর্থ হয়। দমন, পীড়ন, নিপিড়ন নির্ভর রাজনৈতিক অপসংস্কৃতি রাজনীতিকে কলুষিত করে।

নিকৃষ্ট কর্মযজ্ঞে। জড়িত ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানের যুগে যুগে অভিশপ্ত হওয়ার দৃষ্টান্ত রয়েছে। ইতিহাস থেকে শিক্ষা না নিয়ে উত্থান পতনের কারণ অনুধাবনে তারা ব্যর্থ। সবারই মনে রাখা উচিত, অর্থ ও ক্ষমতা কোনটিই চিরস্থায়ী নয়। এসব বিবেচনায় অযাচিত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ক্ষমতাকে পাকাপোক্ত করার হীনমন্যতা অবশ্যই পরিত্যাগ করা আবশ্যক।

এডভোকেট মো. নূরুল ইসলাম খান আরো বলেন, সবার স্মরণ রাখা দরকার, মানুষের এখন আর বুঝতে অসুবিধা হয় না যে, সন্ত্রাস, সহিংসতা অনিয়ম দুর্নীতিসহ যে সব বিষয় জনভোগান্তি ডেকে আনে, সেসবের আশ্রয় প্রশ্রয় দেয় অপরাজনীতি।

রাজনীতি যখন সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের উপর ছত্রছায়া বিস্তার করে তখন মহামারীর রূপ নেয় এবং করুণ পরিণতি ডেকে আনে। তাই আমাদেরকে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আগামী দিনের রাজনৈতিক কর্মপন্থা নির্ধারণ করে ইসলামী মূল্যবোধ কে সমুন্নত রেখে জনগণের মাঝে কাজ করতে হবে।

সভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর সভাপতি কাজী মাসুদ আহমেদ, নারায়ণগঞ্জে জেলা সভাপতি মো. ওমর ফারুক, নারায়ণগঞ্জ মহানগর সভাপতি মো. মামুন পারভেজ, নরসিংদী জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, মুন্সীগঞ্জ জেলা সভাপতি মাওলানা সামসুল ইসলাম।