আটটি ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের মহোৎসব!

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরের মিঠাপুকুরে ঘাঘট নদে ৮টি ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের মহোৎসব চলছে। একটি প্রভাবশালী চক্র প্রায় মাস খানেক ধরে বালু উত্তোলন করলেও রহস্যজনক কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করছেন। এ ছাড়াও ওই নদের আরেকটি পয়েন্টে স্কেবেটর দিয়ে কেটে নেয়া হচ্ছে নদী পাড়ের বালু। এরফলে নদ পাড়ের ফসলী জমিগুলোতে ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার মির্জাপুর ইউনিয়নের ঘাঘট নদের ইসলামপুর মজিদের ঘাটে ৮টি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। নদের পূর্বপাড়ে প্রায় ১ মাস ধরে বালু উত্তোলন করছেন একটি প্রভাবশালী চক্র। চক্রটি স্থানীয় বাসিন্দাদের ম্যানেজ করে নদী কেটে বালু উত্তোলন করলেও প্রতিবাদ করার সাহস পাচ্ছে না কেউ। প্রভাবশালীদের মধ্যে রয়েছে মিলন মিয়া, লেবু মিয়া, রুস্তম আলী ও লাভলু মিয়া। তারা ড্রেজার মেশিন বসিয়ে নদের গতিপথ পরিবর্তণের জন্য বালু উত্তোলন করছেন বলে দাবি করেছেন। ইসলামপুর গ্রামের কয়েকজন বাসিন্দা বলেন, দিনেরাতে বালু উত্তোলন করলেও আমরা প্রতিবাদ করার সাহস পাচ্ছিন। এলাকার কিছু লোক মোটা অঙ্কের টাকার বিনিময়ে তাদের বালু উত্তোলনের সুযোগ করে দিয়েছে।

অন্যদিকে ওই ইউনিয়নের ইমাদপুর আদর্শপাড়া মাঝিপাড়া এলাকায় স্কেবেটর দিয়ে নদের পাড়ে কেটে নিয়ে যাচ্ছেন বৈরাতীহাটের প্রভাবশালী বালু খেকো শফিকুল ভাংড়ী। তিনি ১৫ দিন ধরে নদের পাড় কেটে বালু বিক্রি করছেন। স্থানীয় একটি প্রভাবশালী চক্র রয়েছে তার সঙ্গে।