ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবি

* স্লোগানে স্লোগানে মুখরিত শহীদ মামুন চত্বর * শিক্ষার্থীদের র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত
সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি তিতুমীর কলেজকে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে র‌্যালি ও মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। গতকাল রোববার কলেজের শহীদ মামুন চত্বরে মানববন্ধনের মাধ্যমে তিতুমীর বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবি জানানো হয়।

এ সময় শিক্ষার্থীরা ‘অধিভুক্ত না স্বতন্ত্র, স্বতন্ত্র স্বতন্ত্র’, ‘অধ্যক্ষ না ভিসি? ভিসি ভিসি’ ‘সেশন না সেমিস্টার? সেমিস্টার, সেমিস্টার’ ‘ঢাবির শিকল হতে মুক্তি চাই, মুক্তি চাই’ ‘তিতুমীর কি চায়?’ ‘বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়’ ‘মহাখালী কি চায়? বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী মিম বলেন, ‘আমরা কারো দাসত্বে আবদ্ধ থাকতে চাই না। বছরের পড় বছর সেশন জট, সঠিক সময়ে পরিক্ষা অনুষ্ঠিত না হওয়া, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা আমরা আর এতো বৈষম্য মেনে নিতে পাড়ছি না। যেহেতু আমাদের কলেজ কোন একক লিঙ্গভিত্তিক প্রতিষ্ঠান নয় এবং কলেজ সেকশন নেই তাই আমরা চাচ্ছি আমাদের কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা হোক।’

আরেক শিক্ষার্থী মতিউর রহমান বলেন, ‘সরকারি তিতুমীর কলেজকে যে উদ্দেশ্য ঢাবি অধিভুক্ত করা হয় সেই উদ্দেশ্য ব্যর্থ হয়েছে। ঢাবি অধিভুক্ত হাওয়ার পড়েও কলেজের গুনগত শিক্ষার মানের কোন উন্নতি হয়নি। তিনি আরো বলেন, পরীক্ষার খাতা দেখার সময় ও আমাদের সাথে বৈষম্য করা হয় ইচ্ছাকৃতভাবে নাম্বার কমিয়ে দেয়া হয়। আমরা আর কোন বৈষম্য চাই না, রাষ্ট্রের দায়িত্বশীল প্রতিষ্ঠান গুলোর কাছে জোড় দাবি জানাচ্ছি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার জন্য।’

উল্লেখ্য, এর আগেও একবার তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার গুঞ্জন উঠেছিল। কিন্তু রাজনৈতিক কারণে তা আর হয়ে উঠেনি বলে মনে করছেন অনেকে। ২০১৭ সালে ঢাকার ঐতিহ্যবাহী সাতটি কলেজ (ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বদরুন্নেসা সরকারি কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি সোহরাওয়ার্দী কলেজ ও সরকারি বাংলা কলেজকে) শিক্ষার মান উন্নত করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত