ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৭ দফা দাবি

অচল সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ

অচল সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ

শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের টানা ১০ দিনের আন্দোলনের ফলে সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ অচল অবস্থায় রয়েছে। গত ১৪ সেপ্টেম্বর থেকে তারা পিএসসির অধীনে ক্যাডারভুক্ত চিকিৎসক ও আলাদা কাউন্সিল গঠনের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে, যার ফলে সেবা প্রত্যাশীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। গতকাল মঙ্গলবার সকালে আন্দোলনকারীরা প্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ করেন। শিক্ষার্থীরা জানান, কলেজের ৩৫ বছর হলেও এখনো নিজেদের কাউন্সিল গঠন হয়নি।

১৯৯৬ সালে স্বাস্থ্য অধিদফতর একটি প্রজ্ঞাপনে বিএমডিসির আদলে নতুন কাউন্সিল গঠনের কথা বলেছিল, কিন্তু ২৮ বছর অতিবাহিত হলেও তা বাস্তবায়িত হয়নি। তারা আরো বলেন, বিএচএমএস চিকিৎসকদের জন্য হোমিওপ্যাথিক শিক্ষা ও চিকিৎসা আইন ২০২৩ সালে পাস হয়েছে, তবে বিএএমএস ও বিইউএমএস চিকিৎসকদের বৈষম্যের শিকার হতে হচ্ছে। পাশাপাশি, পিএসসি মাধ্যমে নিয়োগ না থাকা, বিসিএসে ক্যাডারভুক্ত না হওয়া, পোস্ট গ্রাজুয়েশন সুযোগ না থাকা এবং হাসপাতালের মানোন্নয়নসহ নানা সমস্যা তাদের উদ্বেগের কারণ। আন্দোলনকারীরা জানান, এসব সমস্যা সমাধানের জন্য তারা ১৪ সেপ্টেম্বর থেকে ক্লাস, পরীক্ষা ও হাসপাতালসহ পুরো ক্যাম্পাস বন্ধ রেখেছে। তারা দাবি না আদায় হওয়া পর্যন্ত এই শাটডাউন অব্যাহত রাখবে। এদিকে, বাংলাদেশে আয়ুর্বেদ ও ইউনানির চিকিৎসারও যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। এ

ই মেডিকেল কলেজ দেশের একমাত্র ন্যাচারাল চিকিৎসা হাসপাতাল, যেখানে হিজামা, আকুপাংচার, আকুপ্রেসার ও পঞ্চকর্মসহ ২৫টির বেশি থেরাপি প্রদান করা হয়। হাসপাতাল বন্ধ থাকায় রোগীরা সমস্যায় পড়েছেন, ২৩ সেপ্টেম্বরও হাসপাতালের বাইরে শতাধিক রোগী অপেক্ষায় ছিলেন। আন্দোলনকারীদের ৭ দফা দাবি— বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন প্রণয়ন ও কাউন্সিল গঠন, ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসকদের সরকারি চাকরির নিয়োগ বিধি প্রণয়ন এবং পিএসসির ক্যাডারভুক্ত করণের মাধ্যমে নিয়মিত নিয়োগ প্রদান, ইউনানী ও আয়ুর্বেদিক বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণার ব্যবস্থা, দুর্নীতিবাজ ও অযোগ্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের স্থায়ীভাবে বহিষ্কার, ইউনানী ও আয়ুর্বেদিক শিক্ষা ব্যবস্থার সার্বিক মানোন্নয়ন, ইন্টার্নি চিকিৎসকদের মাসিক ভাতা বৃদ্ধি এবং সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং হাসপাতালের প্রয়োজনীয় সংস্কার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত