ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

স্বাস্থ্যকর ও তামাকমুক্ত তরুণ সমাজ গড়ার জন্য তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি জানিয়েছেন ঢাকা আহছানিয়া মিশনের ইয়ুথ ফোরাম। গতকাল বুধবার ঢাকা আহছানিয়া মিশন আয়োজিত দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে এ দাবি জানানো হয়। ভবিষ্যৎ তরুণ নেতৃত্বদের তামাক নিয়ন্ত্রণের কৌশল, সক্ষমতা বৃদ্ধি এবং নেতৃত্ব গঠন সম্পর্কে প্রশিক্ষণ প্রদানের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আশরাফুল হক বলেন, তামাকমুক্ত আগামী প্রজন্ম গড়তে হলে, দেশে প্রচলিত তামাকপণ্যের পাশাপাশি ই-সিগারেট ব্যবহারের ক্ষতি থেকে তরুণদের রক্ষা করতে হবে। তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ই-সিগারেট নিষিদ্ধ করা জরুরি। ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের (সিটিএফকে) লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিভিন্ন রেস্টুরেন্টে স্মোকিং জোন রাখার মাধ্যমে তরুণদের আকৃষ্ট করছে তামাক কোম্পানিগুলো। ফলে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে অধূমপায়ীরাও। আইন সংশোধন করে ই-সিগারেট ও স্মোকিং জোন নিষিদ্ধ করতে হবে।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশন, স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের (সিটিএফকে) কমিউনিকেশনস ম্যানেজার হুমায়রা সুলতানা, ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের উপ-পরিচালক মোখেলেছুর রহমান, প্রকল্প সমন্বয়কারী শরিফুল ইসলাম এবং ঢাকা আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিয়িংয়ের সমন্বয়কারী মারজানা মুনতাহা প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত