ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আত্মগোপনে কুসিকের অধিকাংশ কাউন্সিলর

উন্নয়ন কাজ তদারকির জন্য ৯ সদস্যের কমিটি গঠিত
আত্মগোপনে কুসিকের অধিকাংশ কাউন্সিলর

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের জেরে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) সদ্য সাবেক মেয়র ডা. তাহ্সীন বাহার সূচনাসহ তার অনুসারী ডজনাধিক ওয়ার্ডের কাউন্সিলর হামলা-মামলার ভয়ে আত্মগোপনে রয়েছেন। এরই মধ্যে ছাত্র-জনতার আন্দোলনের মিছিলে হামলা ও হতাহতের ঘটনায় আসামি হয়েছেন ডা. সূচনাসহ তার অনুসারী কাউন্সিলরদের অনেকে। তারা আত্মগোপনে থাকায় সংশ্লিষ্ট ওয়ার্ডের নাগরিক সেবা ও চলমান উন্নয়ন কাজে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এদিকে কুসিকের নবনিযুক্ত প্রশাসক গত বুধবার নগর ভবনের হলরুমে প্রথম মাসিক সভা করেন। এতে ৩৬ কাউন্সিলরের মধ্যে ১২ জনই অনুপস্থিত ছিলেন। ওই সভায় কুসিকের উন্নয়ন কর্মকাণ্ড তদারকির জন্য ৯ জন কাউন্সিলরের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কুসিকের সভাসূত্রে এসব তথ্য জানা গেছে। জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে মিছিলে গুলি চালিয়ে হত্যাসহ হামলায় আহত করার অভিযোগে গত মঙ্গলবার পর্যন্ত ঢাকা ও কুমিল্লায় দায়ের করা পৃথক অন্তত ৫টি মামলায় আসামি হন সদর আসনের সাবেক এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার ও তার মেয়ে কুসিকের সাবেক মেয়র ডা. তাহ্সীন বাহার সূচনাসহ বেশ কয়েকজন কাউন্সিলর। মামলায় আসামি হওয়া কুসিকের কাউন্সিলরদের মধ্যে রয়েছেন- হাবিবুর আল-আমিন সাদী, মঞ্জুর কাদের মনি, সৈয়দ রায়হান, জমির উদ্দিন খান জম্পি, সরকার মাহমুদ জাবেদ, গাজী গোলাম সরওয়ার শিপন, আবদুস সাত্তার, আজাদ হোসেন, আনোয়ার হোসেন, আবুল হাসান, মো. এমদাদ, শওকত আকবর, কাউসারা বেগম সুমি, আবুল হাসেম, হানিফ মাহমুদ, আমিনুল ইসলাম ইকরাম। এ ছাড়া সাবেক এমপি বাহার ও মেয়র ডা. সূচনা অনুসারী কাউন্সিলরদের অনেকেই এখন আত্মগোপনে আছেন।

এদিকে গত ১৯ আগস্ট বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-কুমিল্লা এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব সাইফ উদ্দিন আহমেদকে কুসিকের প্রশাসক পদে নিয়োগ দেয়া হয়। গত বুধবার তার সভাপতিত্বে নগর ভবনের হলরুমে কুসিকের মাসিক প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরদের অনুপস্থিতিতে স্থবির হয়ে পড়া উন্নয়নমূলক কাজ, ট্রেড লাইসেন্স, নাগরিক সনদ, জন্মনিবন্ধন ও মৃত্যুসনদসহ যাবতীয় নাগরিক সেবায় ভোগান্তির বিষয়টি আলোচনায় স্থান পায়। সভায় কুসিকের ২৭ জন সাধারণ ওয়ার্ড (পুরুষ) কাউন্সিলরের মধ্যে ১২ জন ছিলেন না, সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলররা সভায় উপস্থিত ছিলেন। সভা সূত্র জানায়, এ সভায় একাধিক মামলার আসামি ৫ কাউন্সিলরও যোগ দেন। এ নিয়ে প্রতিক্রিয়ার সৃষ্টি হলে উপস্থিতি স্বাক্ষর করে একজন নারী কাউন্সিলর সভা থেকে বের হয়ে যান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত