এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

এক দফা দাবিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ সারা দেশের হাসপাতাল ও নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে তিন ঘণ্টার কর্মবিরতি পালন করছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারি কাউন্সিল থেকে সব ক্যাডার প্রত্যাহার করে যোগ্য ও অভিজ্ঞদের পদায়নের দাবিতে কর্মবিরতি শুরু করেন তারা। নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের ঢাকা মেডিকেলের আহ্বায়ক মো. মাসুদ পারভেজ বলেন, ‘নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ কর্তৃক নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারি কাউন্সিল থেকে সব ক্যাডারর প্রত্যাহার করে যোগ্য ও অভিজ্ঞদের পদায়নের জন্য আমরা গত ৯ সেপ্টেম্বর থেকে বিভিন্নভাবে আন্দোলন করে আসছি। নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ড. মো. শরিফুল ইসলাম ও সদস্যসচিব ড. মোহাম্মদ নুরুল আনোয়ারের মাধ্যমে একবার প্রধান উপদেষ্টা ও দুবার স্বাস্থ্য উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে।

কিন্তু আমরা আশানুরূপ কোনো বক্তব্য শুনতে পাইনি।’ তিনি আরো বলেন, ‘গত ২৪ সেপ্টেম্বর সংস্কার পরিষদ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে আমাদের এক দফা এক দাবি পূরণের লক্ষ্যে সরকারকে তিন কর্মদিবসের সময় দেয়া হয়েছিল। সরকার উল্লেখিত সময়ের মধ্যে আমাদের ন্যায্য দাবির পক্ষে কোনো ধরনের ইতিবাচক সাড়া না দেয়ায় সংস্কার পরিষদ দুই দিনের কর্মবিরতির সিদ্ধান্ত নেয়। আজও সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি চলবে। তবে কর্মবিরতি চলাকালীন হাসপাতালে জরুরি ও মুমূর্ষু রোগীদের সেবায় নার্স ও মিডওয়াইফ জরুরি স্কোয়াডে নিয়োজিত থাকবে। এ ছাড়া ইমারজেন্সি, ওটি, ডায়ালাইসিস, আইসিইউ, সিসিইউ, এইচডিইউ, পিআইসিইউ ইউনিটগুলো কর্মবিরতির আওতামুক্ত থাকবে।’

চট্টগ্রামে নার্সদের কর্মবিরতি : নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ থেকে বিসিএস কর্মকর্তাদের অপসারণ চেয়ে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেছে নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ নামের একটি সংগঠন। সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এ কর্মসূচি পালন করে নার্সদের সংগঠনটি। এ সময় হাসপাতালের তারা বিক্ষোভ সমাবেশ করেন। এ বিষয়ে হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স ইব্রাহিম খলিল জানান, এক দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেছি। গত দুই সপ্তাহ যাবৎ আমাদের বিভিন্ন কর্মসূচি ছিল। আমাদের দাবি, নার্স ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ নার্সিং কাউন্সিলের বিভিন্ন পদে থাকা বিসিএস ক্যাডারদের অপসারণ করতে হবে। পাশাপাশি ওইসব পদে নার্সদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। দাবি না মানা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে। দাবি আদায়ের লক্ষ্যে আজ বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে বলে জানান নার্সরা। আগামীতে কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারিও দেন তারা।

রংপুরে নার্সদের কর্মবিরতি : রংপুরে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী বাস্তবায়ন পরিষদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছে। সকাল ৯টা হতে ১টা পর্যন্ত রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী বাস্তবায়ন পরিষদের আয়োজনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালিত হয়েছে। ‘কারিগরি শিক্ষার অবমূল্যায়ন, মানিনা মানবো না’ স্লোগানকে সামনে রেখে সরকারের সব মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর, ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী বাস্তবায়ন পরিষদের আয়োজনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত হয়েছে। এ সময় আন্দোলনকারীরা সাংবাদিকদের জানান, আমাদের দীর্ঘদিনের দাবি আদায়ের কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয় কমিটির নির্দেশ অনুযায়ী সারাদেশে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

এরই অংশ হিসেবে আমরা রংপুরেও অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালিত করছি। আশা করছি আগামী ৩ অক্টোবরের মধ্যে আমাদের মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর, ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করা হবে। আগামীকাল ৩ অক্টোবরের মধ্যে আমাদের ন্যায় সংগত দাবি আদায় না হলে আগামী ৬ অক্টোবর হতে আমরা কঠোর কর্মসূচি পালন করবো।

কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচিতে উপস্থিত ছিলেন রংপুরের বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী বাস্তবায়ন পরিষদের নেতা আকরাম হোসেন, শাহজালাল, আজাদুর রহমান, তাওকির আহমেদ, শামিম হায়দার, রেজাউল করীম, আব্দুল ওয়াদুদ, নাসরিন, সাবিনা, মামুনসহ অনেকে।