ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টানা ৫৩ ঘণ্টা অবরোধে সড়ক ছাড়লেন শ্রমিকরা

টানা ৫৩ ঘণ্টা অবরোধে সড়ক ছাড়লেন শ্রমিকরা

ঢাকার সাভারে সার্ভিস বেনিফিটসহ পাওনাদি পরিশোধের দাবিতে টানা প্রায় ৫৩ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়কের অবরোধ প্রত্যাহার করেছেন বার্ডস গ্রুপের শ্রমিকরা। গতকাল বুধবার দুপুর ১টার দিকে সেনাবাহিনীর হাতে বার্ডস গ্রুপের চেয়ারম্যান মোস্তফা আনোয়ার আটকের পর তাকে ঘটনাস্থলে নিয়ে আসার খবরে মহাসড়ক থেকে সরে যায় শ্রমিকরা। এর আগে গত সোমবার সকাল ৯টা থেকে মহাসড়কটি অবরোধ করে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা।

খোঁজ নিয়ে জানা যায়, গত সোমবার লে-অফ করা বার্ডস গ্রুপের শ্রমিকদের সার্ভিস বেনেফিট ও ক্ষতিপূরণ দেয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু মালিকপক্ষ কোনো ধরনের পাওনাদি পরিশোধ না করে শ্রমিকদের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। এমনকি তিন মাস সময় চেয়ে কারখানার গেটে একটি নোটিশও প্রদান করে কারখানা কর্তৃপক্ষ। সব শ্রমিক পাওনাদি পাওয়ার আশায় সকালে কারখানায় গেলে নোটিশে আরো তিন মাস সময় চাওয়ার বিষয়টি দেখতে পায় শ্রমিকরা। এ সময় উত্তেজিত হয় সকল শ্রমিক নবীনগর-চন্দ্রা মহাসড়কের বুড়িরবাজার রোড এলাকা অবরোধ করে বিক্ষোভ শুরু করে। অবরোধের টানা ৫৩ ঘণ্টা পর মালিককে আটকের খবর পেয়ে সড়ক ছেড়ে দেয় শ্রমিকরা। এ ব্যাপারে, আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, বার্ডস গ্রুপের মালিককে গ্রেফতারের খবর পেয়ে ১টার দিকে সড়ক ছেড়ে দেয় আন্দোলনরত শ্রমিকরা। সড়কে যানচলাচল শুরু হয়েছে।

প্রসঙ্গত, গত ২৭ আগস্ট ইস্যু করা নোটিশের মাধ্যমে গত ২৮ আগস্ট আশুলিয়ার বাইপাইল এলাকার বার্ডস গ্রুপের সকল কারখানা লে-অফ ঘোষণা করা হয়। এ সময় শ্রমিক-কর্মচারীদের আগস্ট মাসের বেতন সেপ্টেম্বরের ১০ তারিখ ও সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ ৩০ সেপ্টেম্বর পরিশোধের দিন ধার্য করা হয়। চুক্তিমতো শ্রমিকদের বেতনের টাকা পরিশোধ করলেও ৩০ সেপ্টেম্বর সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণের টাকা প্রদানের জন্য আরো তিন মাস সময় চান প্রতিষ্ঠানটি। নির্ধারিত টাকা পরিশোধ না করায় শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। যা গতকাল বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলমান ছিল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত