ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শহীদ আবু সাঈদ

হেলথ ক্যাম্প উদ্বোধন করলেন পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান

হেলথ ক্যাম্প উদ্বোধন করলেন পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান

রংপুরের পীরগঞ্জে পিপিআরসির উদ্যোগে উপজেলার জাফরপাড়া দারুল উলুম কামিল মাদ্রাসায় দুইদিন ব্যাপি শহীদ আবু সাঈদ হেলথ ক্যাম্প এর উদ্বোধন করেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, অর্থনীতিবীদ, ব্র্যাকের চেয়ারপারসন, ব্র্যাকের গ্লোবাল বোর্ডের সিনিয়র ট্রাস্টি, পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুুর রহমান। গতাকাল শুক্রবার সকাল ৯টায় হেলথ ক্যাম্পের উদ্বোধন হয়।

এতে সকাল থেকে থেমে থেমে মুসলধারে বৃষ্টি উপেক্ষা করে ওই এলাকার শত শত নারী পুরুষ ও শিশু স্বাস্থ্য সেবা নিতে ভীড় জমায়। বেলা বাড়ার সাথে সাথে ভীড় বাড়তে থাকে। ১৪টি বুথ থেকে স্বাস্থ্য সেবায় প্রেসক্রিপশন ও বিনামুল্যে ওষুধ সরবরাহ করতে থাকে। আজ শনিবার বেলা ৩টা পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। উদ্বোধনে রোকেয়া বিশ্বিবদ্যালয়ের ভিসি ড. মো. শওকত আলী, শহীদ আবু সাঈদের পিতা আবুল কাশেমসহ স্থানীয় অনেকে উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকা, চট্রগ্রাম এবং রংপুরের মেডিকেল টিম এই স্বাস্থ্যসেবা ক্যাম্পে সর্ম্পৃক্ত।

এখানে জঠিল রোগসহ বিভিন্ন রোগের বিশেষ্ণ ডাক্তাররা রয়েছেন। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে যারাই সেবা নিতে আসবেন তাদের সেই চাহিদা যেন আমরা পুরণ করতে পারি। এই ধরনের গ্রামীন পরিবেশে এত বড় একটা ক্যাম্প পরিচালনা সহজ না, স্থানীয় সহযোগিরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে এক ধরনের নিয়মের মধ্য দিয়ে যে যেই রোগের জন্য আসছেন তাদের সেখানে নিয়ে যাচ্ছেন, কিছু ওষুধ নিয়ে এসেছি সেগুলো বিন্যামূল্যে দেয়া হচ্ছে, সবার সহযোগিতা দরকার, স্থানীয়দের এবং রোগীদেরও সহযোগিতা দরকার। সবার সহযোগিতা না পেলে ভাল ভাবে সেবা দেয়া সম্ভব নয়। আবহাওয়ার কারণে ডিসিপ্লিনে কিছুটা ব্যঘাতসহ জানজটের কারনে ঢাকা, চট্রগ্রাম থেকে চিকিৎসক টিমের বিলম্বে উপস্থিতির ঘাটতি আগামী কালকের মধ্য সবকিছুর সফল সমাপ্তি ঘটবে। এ ধরনের ক্যাম্প আয়োজনে নতুন অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি ভবিষ্যতে আরো ক্যাম্প পরিচালনার কথা জানান। সবাইকে ভলান্টিয়ারদের কথা শুনে ধৈর্য ধরে স্বাস্থ্যসেবা নিতে বলেন তিনি।

এতে ক্রিকস, ড. মতিন আমরা কমিউনিটি হাসপাতাল, ব্র্যাক, পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জাফরপাড়া কামিল মাদ্রাসা, পীরগঞ্জ, সন্ধানী, সিএমসি ইউনিট, ড. হাসান জিল্লুর রহিম, স্যান হোসে, ক্যালিফোর্নিয়া, সড়ক ও জনপথ অধিদপ্তর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বুনন নিটিং লিমিটেড, এশিয়ান গ্রুপ, শহীদ আবু সাঈদ পরিবার অংশ গ্রহণ করেন। এ সময় মেডিসিন, হার্ড, কিডনী, শিশু, চোখ, হেড নেক এন্ড থ্রোড, গাইনী, অর্থোপেডিক, স্কীনসহ নানা রোগের চিকিৎসা সেবার প্রেসক্রিপশন এবং কিছু কিছু ঔধুধ বিনামূল্যে সরবরাহ করা হয়।

এ ছাড়াও সন্ধানীর উদ্যোগে কিছু কিছু রোগ নির্ণয়ে রক্তসহ প্রাথমিক পরীক্ষা করা হচ্ছে। উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্বিবদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের ছাত্র আবু সাঈদ পুলিশ, যুবলীগ ও ছাত্রলীগের সাথে সংঘর্ষে পুলিশের গুলিতে পার্কের মোড়ে নিহত হন। ২৪ আগস্ট শহীদ আবু সাঈদের গ্রামের বাড়ি বাবনপুরে আসেন হোসেন জিল্লুর রহমান। আবু সাঈদের কবর জিয়ারতের পর পরিবারের সাথে কুশল বিনিময়ের সময়ে ওই এলাকার চিকিৎসাসেবা নিয়ে কথা বলেন আবু সাঈদের বাবা। সে সময়ে এলাকার গরীব ও অসহায় মানূষদের বিনামূল্যে ফ্রি চিকিৎসা সেবার প্রতিশ্রুতি দেন হোসেন জিল্লুর রহমান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত