ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়

আট ধাপ এগিয়ে ২৩তম বেরোবি

আট ধাপ এগিয়ে ২৩তম বেরোবি

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে ২৩তম অবস্থানে রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি)। এতে তালিকায় আট ধাপ এগিয়েছে প্রতিষ্ঠানটি।

দেশের ১৭০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রকাশিত তালিকায় এগিয়েছে বেরোবি। বৈশ্বিকভাবে এর অবস্থান ৩ হাজার ৩৬২তম। বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ের (২০২৪) প্রথম সংস্করণের দুই ধাপ এগিয়ে ৩১তম (জানুয়ারি) এবং দ্বিতীয় সংস্করনে (জুলাই) আট ধাপ এগিয়ে ২৩তম হয়েছে যেটি প্রতিবেদনের তথ্য থেকে জানা যায়।

এদিকে দেশের মধ্যে গত বছরের তুলনায় দুই ধাপ এগিয়ে গেলেও বৈশ্বিক অবস্থানে রয়েছে বেরোবি। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

এ তালিকায় ১ম ঢাবি ও ২য় রাবির পর দেশসেরা শীর্ষ আরো ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭৮০), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭৯৩), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৪৫), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৭৮), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৩২৩), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২৩২৯)।

এ বিষয়ে সম্প্রতি বিশ্বসেরা দুই শতাংশ গবেষণায় বেরোবির তিনজনের মধ্যে একজন ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো ফেরদৌস বলেন, প্রথমেই জানাচ্ছি যে এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য এটা সুখবর। বিশ্ববিদ্যালয়ের মূল একটা জায়গা হলো গবেষণা ক্ষেত্র। এই গবেষণা যত সমৃদ্ধ হবে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তত এগিয়ে যাবে। আর আমরা সব সময় এটাই চেষ্টা করি। বিশ্বকে যারা নিয়ন্ত্রণ করে তারা সবাই গবেষণায় এগিয়ে। এই জন্য গবেষণা বিষয়টা গুরুত্বপূর্ণ। এ ছাড়াও আমাদের বিশ্ববিদ্যালয়ে এবার দুই শতাংশ গবেষণায় আমাদের তিন শিক্ষক ও এক শিক্ষার্থী রয়েছে। ভবিষ্যতে এ সংখ্যাটি আরো বাড়বে। এই সংখ্যাটি যত বাড়বে বিশ্ববিদ্যালয় তত সমৃদ্ধ হবে। তাই শিক্ষকদের কাজ নিজে গবেষণা করা এবং শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী করে তোলা। এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. শওকাত আলী বলেন, এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য খুশির খবর এবং যাদের সহায়তায় আমরা এই অবস্থান এসেছি তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত